কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অফিসের শৌচালয় ব্যবহারের আগে কী করলে এড়ানো যাবে সংক্রমণ

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ০৬ এপ্রিল ২০২২, ০৮:১২

অতিমারির আতঙ্ক সামলে আবার ছন্দে ফিরছে জনজীবন। স্কুল, কলেজ খুলে গিয়েছে। বাড়ি থেকে কাজের পালা একটু একটু করে শেষ হচ্ছে। অনেককেই নিয়মিত অফিস যেতে হচ্ছে। বাড়ির বাইরে বেরোলে যে বিষয়গুলি নিয়ে বেশি মাত্রায় সচেতন থাকা প্রয়োজন, তার মধ্যে অন্যতম হল শৌচাগারের ব্যবহার।


রাস্তার শৌচালয় হোক অথবা অফিসের— অনেক মানুষ ব্যবহার করে থাকেন। ফলে জীবাণু সংক্রমণের ভয় সবচেয়ে বেশি। এর থেকে শরীরে বাসা বাঁধে বিভিন্ন রোগ। অথচ বাইরে গিয়ে শৌচাগার ব্যবহার না করেও উপায় নেই। তাহলে কী করণীয়? বাড়ির বাইরের কোনও শৌচাগার ব্যবহার করার আগে কয়েকটি নিয়ম মেনে চলেলই সংক্রমণের ভয় এড়ানো যায়।


১) শৌচাগারে প্রবেশ করে কমোড ব্যবহারের আগে জীবাণুনাশক স্প্রে ছড়িয়ে নিন। ফ্লাশ করে তারপর ব্যবহার করুন। এতে কোনও জীবাণু থাকলে তা মরে যাবে। মূত্রাশয়ের সংক্রমণও এড়ানো যাবে।


২) শৌচাগারে গিয়ে স্যানিটাইজার অবশ্যই ব্যবহার করুন। বিশেষ করে কমোড ব্যবহারের পরে হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুয়ে নিন। অফিসের শৌচাগারে হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধোয়ার সুযোগ থাকলেও রাস্তার সব কয়েকটি শৌচালয়ে হ্যান্ডওয়াশ থাকে না। সেক্ষেত্রে অবশ্যই স্যানিটাইজার মেখে নিন।


৩) শৌচালয়ে গিয়ে কল চালাতে, ফ্লাশ করতে অথবা দরজার হাতল ধরার প্রয়োজন হলে টিস্যু কাগজ দিয়ে ধরুন। খালি হাতে ধরবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও