কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টিপ নিয়ে হয়রানি ‘সংকীর্ণতা ও পশ্চাৎপদতার’ ফল

ডেইলি স্টার প্রকাশিত: ০৪ এপ্রিল ২০২২, ২১:৫৯

বাংলাদেশ ও ভারতসহ দক্ষিণ এশিয়ার কিছু দেশে নারীদের মধ্যে সাজগোজের অংশ হিসেবে কপালে টিপ পরার চল আছে। আবার শিশুকালে বাংলা ভাষাভাষী মানুষ যে দুটি শব্দের সঙ্গে অনেক আগেই পরিচিত হন, তা হলো চাঁদ ও টিপ। কারণ ছেলেভুলানো ছড়া কিংবা ঘুমপাড়ানি গান হিসেবে 'আয় আয় চাঁদ মামা টিপ দিয়ে যা/চাঁদের কপালে চাঁদ টিপ দিয়ে যা'– চরণদুটির বহুল ব্যবহারের কথা কমবেশি সবার জানা।


পাশাপাশি গ্রামীণ, এমনকি শহুরে পরিসরেও ধর্ম-বর্ণ ও শ্রেণি নির্বিশেষে অনেক পরিবারের নবজাতক ও শিশুদের কপালে কাজলের টিপ পরানোর চল দেখা যায়। সেই অর্থে টিপের ব্যবহার এই অঞ্চলের জনসংস্কৃতির অংশও বটে।


সেই টিপ পরা নিয়েই সম্প্রতি ঢাকার রাস্তায় হয়রানির শিকার হন তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক লতা সমাদ্দার। এ নিয়ে গত শনিবার শেরেবাংলা নগর থানায় পুলিশের পোশাক পরা একজনের বিরুদ্ধে 'ইভটিজিং' এবং 'প্রাণনাশের চেষ্টা'র অভিযোগ করেন তিনি।


গণমাধ্যমে এই খবর আসার পরপরই সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয় তীব্র সমালোচনা। নারীরা ফেসবুকে টিপ পরা ছবি দিয়ে প্রতিবাদ জানাতে থাকেন। অনেক পুরুষকেও একইভাবে প্রতিবাদে অংশ নিতে দেখা যায়। এ ছাড়া নারী অধিকার নিয়ে সোচ্চার বিভিন্ন সংগঠন বিবৃতি ও সমাবেশ করেও লতা সমাদ্দারের প্রতি সংহতি প্রকাশ করছেন। হেনস্তাকারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে রোববার সংসদে দাবি জানান সংসদ সদস্য ও অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও