কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আকাশ ছুঁয়েছে নির্মাণ ব্যয়

দেশ রূপান্তর রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) প্রকাশিত: ১৮ মার্চ ২০২২, ০৯:৫১

বর্তমান করোনাভাইরাস মহামারী পরিস্থিতিতে নির্মাণসামগ্রীর দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় আবাসন ব্যবসায়ীরা বাড়তি নির্মাণব্যয় সমন্বয় শুরু করেছেন। এ অবস্থায় ফ্ল্যাটের দাম ৩০ শতাংশের বেশি বেড়ে যেতে পারে। মধ্যবিত্তদের জন্য যে ফ্ল্যাট কিছুদিন আগেও ৬০ থেকে ৮০ লাখ টাকায় পাওয়া যেত, তা এখন ৮০ লাখ থেকে কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে। এতে করে মৌলিক চাহিদার অন্যতম আবাসন মধ্যবিত্ত শ্রেণির নাগালের বাইরে চলে যাচ্ছে।


অন্যদিকে বাড়তি দাম সমন্বয় করতে না পারায় অনেক আবাসন ব্যবসায়ী পড়েছেন বিপাকে। কেউ কেউ ব্যবসা গুটিয়ে ফেলারও চিন্তা করছেন।


আর-রাহা বিল্ডার্সের ব্যবস্থাপনা পরিচালক মো. হুমায়ুন কবীর রাজধানীর মিরপুরে নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্তদের জন্য ফ্ল্যাট তৈরি করেন। গত ১০ বছর ধরে আবাসন ব্যবসা করছেন তিনি। নির্মাণসামগ্রীর অস্বাভাবিক দাম বেড়ে যাওয়ায় ব্যবসা গুটিয়ে ফেলার পরিকল্পনা করছেন হুমায়ুন। তিনি দেশ রূপান্তরকে বলেন, ‘এখন নির্মাণসামগ্রীর দাম যে হারে বাড়ছে, তাতে ফ্ল্যাটের ক্রেতাদের কাছে প্রতিশ্রুতি রক্ষা করা কঠিন হয়ে পড়ছে। মূলত আমার এলাকায় জমি-মালিকদের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে প্রকল্প হাতে নিই এবং নির্ধারিত দামে প্রকল্প বাস্তবায়নের শুরুতেই তা বিক্রি হয়। ক্রয়-বিক্রয় চুক্তি থাকায় এখন নির্মাণসামগ্রীর দাম বাড়লেও ফ্ল্যাটের দাম বাড়ানো যায় না। আবার যেসব ফ্ল্যাট অবিক্রীত থাকে, সেগুলোর দাম বেশি হওয়ায় ক্রেতাও পাওয়া যায় না। এমন পরিস্থিতিতে ব্যবসা গুটিয়ে ফেলানো ছাড়া অন্য কোনো বিকল্প হাতে নেই।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও