কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


কিডনির সমস্যা দূর করে নিয়মিত এলাচ খেলে

দক্ষিণ এশিয়ার ভারত এলাচের আদিবাস। ভারতের পরেই শ্রীলংকা, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় এলাচের চাষাবাদ শুরু হয়। এরপর আস্তে আস্তে সারা বিশ্বে এলাচের চাষ আবাদ ছড়িয়ে পরে। এলাচ সাধারণত দুই রকমের হয়ে থাকে, বড় এলাচ ও ছোট এলাচ। দুই প্রকার এলাচই পুষ্টি আর ঔষধি গুণে পরিপূর্ণ।

এলাচে প্রচুর পরিমাণে খাদ্য পরিপোষক ভিটামিন ও মাইক্রোনিউট্রিয়েন্ট মজুত রয়েছে। নিয়াসিন, রাইবোফ্ল্যাভিন, থিয়ামিন, ভিটামিন এ, সি ছাড়াও সোডিয়াম, পটাশিয়াম, ক্যালশিয়াম, লোহা, তামা, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম প্রভৃতি আছে এলাচে।

মশলা হিসেবে এলাচ বহুদিন ধরেই পরিচিত। এছাড়াও এর বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে। হজমের সমস্যা মেটাতে যেমন সাহায্য করে তেমনই কিন্তু সঠিক ভাবে খেতে পারলে শ্বাসকষ্টজনিত সমস্যাও দূর হয়

নিয়মিতভাবে এলাচ খেতে পারলে একাধিক রোগ, জ্বালা দূরে থাকে। এছাড়াও এলাচের একটি নিজস্ব স্বাদ ও গন্ধ রয়েছে। যে কোনও মিষ্টি থেকে মাছ, মাংস- এলাচ কয়েকদানা না পড়লে যেন রান্নায় স্বাদবদলই হয় না। এই এলাচের কিন্তু একাধিক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। আমাদের শরীরে খিদে নিয়ন্ত্রণ করতে যেমন সাহায্য করে তেমনই শরীরে হরমোনের ক্রিয়া কলাপ বজায় রাখতেও সাহায্য করে এই মশলা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন