কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অন্তঃসত্ত্বা অবস্থায় খিদে পেলেই চকোলেট খাচ্ছেন? কী ফল দাঁড়াচ্ছে এতে

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১৪ মার্চ ২০২২, ১৩:৩০

অন্তঃসত্ত্বা অবস্থায় কী খাবেন আর কী খাবেন না, তা নিয়ে বিশেষ সচেতন থাকুন।এই অবস্থায় মহিলাদের বিভিন্ন ধরনের মুখোরোচক খাবার খেতে ইচ্ছে করে! কারও চিজ স্লাইস খেতে ইচ্ছে করে, কেউ আবার এই সময় ফুচকা দেখলে নিজেকে সামলাতে পারেন না। কারও আবার মিষ্টির প্রতি আসক্তি জন্মায়।


কিন্তু হবু মায়েদের চকোলেট খাওয়া কি আদৌ নিরাপদ? বেশি চকোলেট খেলে কি সন্তানের ক্ষতি হতে পারে? এই সব প্রশ্ন লেগেই থাকে সন্তান সম্ভবাদের মনে! বিভিন্ন গবেষণায় দেখা গেছে, অন্তঃসত্ত্বা অবস্থায় চকোলেট খেলে মা ও সন্তানের ক্ষতি হওয়ার কোনও আশঙ্কা নেই। এই সময় চকোলেট খেলে উচ্চ রক্তচাপের সমস্যা কমে। শুধু তাই নয়, এই অবস্থায় চকোলেট খেলে আরও অনেক সুফল মিলতে পারে। তবে মিল্ক চকোলেট নয়, সুস্বাস্থ্য পেতে ভরসা রাখুন ডার্ক চকোলেটের উপর।


মানসিক অবসাদ কমায়: হবু মায়েদের শরীরে হরমোনানের ভারসাম্য বিঘ্নিত হয়। এর ফলে নানা ধরনের মানসিক চাপ ও হতাশা দেখা দেয়। চকোলেট এই মানসিক চাপ কমাতে অনেকটাই সাহায্য করে। বিশেষ করে ডার্ক চকোলেট এই ক্ষেত্রে উপকারী।


অনিচ্ছাকৃত গর্ভপাতের ঝুঁকি কমে: বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে অন্তঃসত্ত্বা অবস্থায় নিয়মিত যাঁরা চকোলেট খেয়েছেন, তাঁদের মধ্যে প্রথম তিন মাসের মধ্যে গর্ভপাত হয়ে যাওয়ার আশঙ্কা ২০ শতাংশ কমেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও