কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্ট্রোকের পর লোম গজালো জিহ্বায়, এর কারণ কী?

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৪ মার্চ ২০২২, ১১:২৭

স্ট্রোকে আক্রান্ত ব্যক্তির সঙ্গে অবিশ্বাস্য এক ঘটনা ঘটেছে। যদিও তিনি স্ট্রোকের পর ভাগ্যগুণে প্রাণে বেঁচে গিয়েছেন। তবে স্ট্রোকের ২ মাস পর তিনি মারাত্মক এক সমস্যার সম্মুখীন হন তিনি। যদিও তার সমস্যাটি অত্যন্ত বিরল।


বলছি ভারতের ৫০ বছর বয়সী এক ব্যক্তির কথা। স্ট্রোকের পর এই ব্যক্তির জিহ্বায় গজিয়েছে কালো লোম। যা দেখে চিকিৎসকরাও বেশ অবাক হয়েছেন। কারণ এই ঘটনা বিরল।


ইনজামা ডার্মাটোলজিতে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, ভারতীয় অজ্ঞাতনামা ওই রোগীর স্ট্রোক হওয়ার পর শরীরের বাম দিক পক্ষাঘাতগ্রস্ত হয়। এ কারণে ৫০ বছর বয়সী এই রোগী নিজে খেতে পারতেন না। তাই ডাক্তাররা তাকে তরল ডায়েটে রেখেছিলেন।


বেশ কয়েক মাস পরে তিনি একজন চর্মরোগ বিশেষজ্ঞের কাছে যান। কারণ তার জিহ্বায় কালো কালো লোম গজিয়ে আস্তরণ পড়ে গিয়েছিল। তবে এর কারণ কী? ভারতের কোচিনের মেডিকেল ট্রাস্ট হাসপাতালের একটি দল রোগিটির চিকিৎসায় যুক্ত হন।


তারা রোগীর জিহ্বায় ঘন চুলে হলুদ চিহ্ন দেখতে পান। যা খাবারের কারণে হয়েছিল। এই বিরল রোগের নাম হলো ‘লিঙ্গুয়া ভিলোসা নিগ্রাবা’। নিয়মিত জিহ্বা পরিষ্কার করা না হলে জিহ্বার এই লোমগুলো অস্বাভাবিকভাবে বাড়তে শুরু করে। যা ১৮ মিলিমিটার দৈর্ঘ্য পর্যন্তও লম্বা হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও