কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আস্থা ফেরানো নতুন ইসির প্রধান চ্যালেঞ্জ

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ০৯:০১

তালিকা চূড়ান্ত। নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে আজ বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া ৭টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে ১০ জনের নাম প্রস্তাব করবে সার্চ কমিটি। সেখান থেকে পাঁচজনকে নিয়ে ইসি গঠন করবেন রাষ্ট্রপতি। নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট সবাই বলছেন, নতুন কমিশনে যাঁরাই আসুন না কেন, নির্বাচন নিয়ে মানুষের মধ্যে যে আস্থাহীনতা তৈরি হয়েছে, তা ফেরানোই প্রধান চ্যালেঞ্জ হবে নতুন কমিশনের জন্য। দায়িত্ব নেওয়ার প্রথম দুই বছরের মধ্যে ভোটার তালিকা হালনাগাদ, ইভিএমে ভোট নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজন করতে হবে নতুন কমিশনকে।


দায়িত্ব নেওয়ার পর নতুন কমিশনের প্রথম কাজ হবে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা। আগামী দুই বছরের মধ্যে বেশ কয়েকটি সিটি করপোরেশন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানে নির্বাচন করতে হবে ওই কমিশনকে। এসব নির্বাচনসহ জাতীয় সংসদ নির্বাচনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণ নিশ্চিত করা নতুন ইসির জন্য একটি চ্যালেঞ্জ। ফলে নতুন কমিশনের মেয়াদ পাঁচ বছর হলেও প্রথম দুই বছর হবে তাদের জন্য সবচেয়ে চ্যালেঞ্জের। এই সময়ের কর্মকাণ্ডের আলোকেই কমিশনের মূল্যায়ন হবে বলে নির্বাচন কমিশনের কর্মকর্তারা মনে করছেন।


প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও কমিশনার হিসেবে নিয়োগের জন্য রাষ্ট্রপতির কাছে সুপারিশ দিতে গত বুধবার ১০ জনের নাম চূড়ান্ত করেছে সার্চ কমিটি। তবে নামগুলো প্রকাশ করা হয়নি। যে পাঁচজনকে নিয়ে ইসি গঠন করা হবে, তাদের বাইরে অন্য পাঁচজনের নাম এবার প্রকাশ করা হবে কিনা, তার নিশ্চয়তা নেই। কোন রাজনৈতিক দল বা কে কার নাম প্রস্তাব করেছিল, তা প্রকাশ করা হবে কিনা, এখনো সেই সিদ্ধান্ত হয়নি। তবে একটি সূত্র বলছে, আমলা, বিচারপতি, শিক্ষক, সেনা কর্মকর্তা ও একজন নারীকে নিয়ে এবার ইসি হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও