কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ড্রাই ফ্রুট কতটা স্বাস্থ্যকর জানলে অবাক হবেন

ঢাকা টাইমস প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২২, ০৭:৫৭

আমাদের খাবার তালিকায় হাজার বছর ধরেই শুকনো খাবার স্থান পেয়েছে। কিন্তু প্রচলিত ড্রাই ফ্রুটসের উপকারিতা সম্পর্কে অনেকেই জানি না। হয়তো লোকমুখে বা বিভিন্ন আর্টিকেল থেকে জেনেছি যে এগুলো উপকারী। কিন্তু এর উপকারিতা বা গুণাগুণ ঠিক কতটুক সে সম্পর্কে অনেকেরই স্পষ্ট ধারণা নেই। ড্রাই ফ্রুটসের সুবিধা-অসুবিধা এবং পুষ্টিগুণ জেনে নেয়া যাক-


ড্রাই ফ্রুট কী? কীভাবে তৈরি হয়?


ড্রাই ফ্রুট মূলত তাজা ফল যেগুলো থেকে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে মূল পানির উপাদান শুকিয়ে ফেলা হয়। এক্ষেত্রে রোদে শুকিয়ে অথবা আধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমেও প্রক্রিয়াজাত করা হয়। শুকানোর সময় ফলগুলো আকারে সঙ্কুচিত হয়, কার্বোহাইড্রেট, চিনি এবং ফাইবার সমৃদ্ধ অংশ ছিড়ে যায়। প্রচলিত শুকনো ফলের মধ্যে কিশমিশ খুবই প্রচলিত এবং জনপ্রিয়।


শুকনো ফল এবং তাজা ফল-


তাজা ফলের তুলনায় শুকনো ফলে সবরকমের পুষ্টি উপাদান বেশি পরিমাণে থাকে। সাধারণ আঙ্গুর এবং কিশমিশের মধ্যকার খাদ্য উপাদানের তফাত দেখলে সহজেই এ সম্পর্কে ধারণা পেতে পারি- প্রতি ১০০ গ্রামে পুষ্টি আঙ্গুর কিশমিশ ক্যালরি ৬৯ ক্যালরি ২৯৯ ক্যালরি প্রোটিন ০.৭ গ্রাম ৩.১ গ্রাম চর্বি ০.২ গ্রাম ০.৫ গ্রাম কার্বোহাইড্রেট ১৮.১ গ্রাম ৭৯.২ গ্রাম ফাইবার ০.৯ গ্রাম ৩.৭ গ্রাম চিনি ১৫.৫ গ্রাম ৫৯.২ গ্রাম শুকনো ফলের উপকারিতা তাজা ফলের মতোই শুকনো ফলও ফাইবারের ভালো উৎস।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও