কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হেমাটোলজি বিভাগ ছাড়াই ক্যান্সার হাসপাতাল!

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২২, ১২:২৫

স্বাস্থ্য বিভাগকে বিকেন্দ্রিকরণের অংশ হিসেবে আট বিভাগে আটটি ক্যান্সার হাসপাতাল তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। ইতোমধ্যে এর কার্যক্রমও শুরু হয়েছে জানিয়ে গত ৪ ফেব্রুয়ারি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, এতে অন্য বিভাগের রোগীদের কষ্ট করে ঢাকায় আসতে হবে না। এতে টাকার সাশ্রয় হবে, অনেকের জীবন বাঁচবে, আবার ঢাকার হাসপাতালের ওপর চাপও কমবে।


কিন্তু আট বিভাগের ক্যান্সার হাসপাতালগুলোর জনবল কাঠামো (অর্গানোগ্রাম) নিয়ে প্রশ্ন উঠেছে। হাসপাতালগুলোর অর্গানোগ্রামে হেমাটোলজিস্টের কোনও পদই রাখা হয়নি। অথচ ক্যান্সারের চিকিৎসায় এটি গুরুত্বপূর্ণ একটি বিভাগ। হেমাটোলজিস্টের পদ ছাড়া কী করে ক্যান্সার হাসপাতাল হতে পারে তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।


প্রসঙ্গত, দেশে বর্তমানে ২০ লাখ ক্যান্সারে আক্রান্ত রোগী রয়েছেন। এর সঙ্গে প্রতি বছর যোগ হচ্ছেন আরও এক থেকে দেড় লাখ। মৃত্যুও প্রায় লাখের কাছাকাছি। সেই হিসেবে ক্যান্সারে আক্রান্ত হয়ে রোজ মারা যাচ্ছেন ২৭৩ জন।


রক্তের ক্যান্সার নির্ণয় ও এর চিকিৎসা হয় হেমাটোলজি বিভাগে। এ বিভাগের মাধ্যমে পরীক্ষা না হলে প্রাথমিকভাবেই রক্তের ক্যান্সার ধরা পড়বে না। এর চিকিৎসাও তখন সঠিকভাবে পরিচালিত হবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও