কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আজীবন সম্মাননা পাচ্ছেন আনোয়ারা-আসাদ

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২২, ২০:০৩

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০-এ আজীবন সম্মাননা পাচ্ছেন দেশের বরেণ্য দুই অভিনয়শিল্পী আনোয়ারা বেগম ও রাইসুল ইসলাম আসাদ। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের (চলচ্চিত্র-১) এক প্রজ্ঞাপনে ২০২০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে।


দেশের চলচ্চিত্রে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশের সর্বাপেক্ষা সম্মানীয় চলচ্চিত্র পুরস্কার ‘আজীবন সম্মাননা’ দেওয়া হয়। জাতীয় চলচ্চিত্র পুরস্কারের অংশ হিসেবে ২০০৯ সাল থেকে প্রতি বছর দুজন গুণী অভিনয়শিল্পীকে এ পুরস্কার দেওয়া হচ্ছে। একাধারে চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেত্রী এবং নৃত্যশিল্পী আনোয়ারা বেগমের জন্ম ১৯৪৮ সালের ১ জুন কুমিল্লার দাউদকান্দি। তার বাবা জামাল উদ্দিন ও মা ফরিদুন্নেসা। ষাটের দশকে বাংলা চলচ্চিত্রে নৃত্যশিল্পী হিসেবে আনোয়ারার আগমন।


১৯৬১ সালে মাত্র ১৪-১৫ বছর বয়সে অভিনেতা আজিমের মাধ্যমে তিনি রূপালি পর্দায় দর্শকদের সামনে আসেন। তিনি পরিচালক ফজলুল হকের ‘আজা’ চলচ্চিত্রে প্রথম নৃত্যশিল্পী হিসেবে কাজ করেন। পরে ছবির নাম পাল্টে ‘উত্তরণ’ রাখা হয়। এরপর আরও কিছু ছবিতে তিনি নৃত্যশিল্পী হিসেবে পারফর্ম করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও