কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফেরত দিতে ‘খরচ বেশি’, তাই ২১ বছরের পুরোনো ২টি উড়োজাহাজ কিনছে বিমান

প্রথম আলো প্রকাশিত: ০৪ ফেব্রুয়ারি ২০২২, ২০:১৫

আয়ারল্যান্ড থেকে ২০০৯ সালে দুটি উড়োজাহাজ ভাড়ায় আনে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। এখন ফেরত না দিয়ে সেগুলো কিনছে শতভাগ রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইনস সংস্থাটি। এতে ব্যয় হবে প্রায় ১৬৯ কোটি টাকা। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ভাড়ায় আনার চুক্তির শর্ত মোতাবেক উড়োজাহাজ দুটি ফেরত দিতে যে খরচ হবে, তার চেয়ে কিনতে কম টাকা লাগবে। সে কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে চেষ্টা করেও বিমানের শীর্ষ কর্মকর্তাদের বক্তব্য পাওয়া যায়নি।


বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, ভাড়ায় নেওয়া ওই উড়োজাহাজ দুটি বোয়িং ৭৩৭–৮০০ মডেলের। ২০০১ সালে উড়োজাহাজ দুটি তৈরি করা হয়েছিল। ২০০৯ সালের অক্টোবরে সেগুলো ভাড়ায় আনা হয়।


এখন বিমান নিজস্ব অর্থায়নে উড়োজাহাজ দুটি কিনতে যাচ্ছে। এর জন্য অনুমতি চেয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে একটি চিঠি দিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। এদিকে উড়োজাহাজ দুটি কিনতে গত ২৩ ডিসেম্বর আয়ারল্যান্ডের সেলেসটিয়াল এভিয়েশন ট্রেডিং ৪১ লিমিটেড কোম্পানির সঙ্গে একটি চুক্তিও করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো মন্ত্রণালয়ের চিঠিতে ওই দুটি উড়োজাহাজের দাম উল্লেখ করা হয়েছে ১৬৮ কোটি ৯৬ লাখ ৫৫ হাজার ২৫০ টাকা (১ কোটি ৯৫ লাখ ৬৫ হাজার মার্কিন ডলার)।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও