কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৪৫% ইউপিতে হেরেছেন নৌকার প্রার্থী

কালের কণ্ঠ প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২২, ০৯:১৬

ষষ্ঠ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে তুলনামূলক ভালো করেছেন আওয়ামী লীগের প্রার্থীরা। ২১৬ ইউপির মধ্যে ১১৭টিতে বা ৫৪.১৬ শতাংশ ইউপিতে চেয়ারম্যান পদে জয়ী হয়েছেন নৌকা প্রতীকের প্রার্থীরা। এর মধ্যে ১২ ইউপিতে তাঁরা আগেই বিনা ভোটে নির্বাচিত হন। নির্বাচন কমিশন (ইসি) থেকে গতকাল মঙ্গলবার পাওয়া বেসরকারি ফলাফল বিশ্লেষণে দেখা যায়, নৌকা প্রতীকের প্রার্থীরা এবার ৪৫.৪৮ শতাংশ ইউপিতে হেরেছেন।


অবশ্য আওয়ামী লীগ এই ধাপে ১৩ ইউপিতে কাউকেই নৌকা প্রতীক দেয়নি। এসব ইউপিতে দলের স্থানীয় নেতারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থীরা ২১৬ ইউপির মধ্যে ৯৫টিতে বা ৪৩.৯৮ শতাংশ ইউপিতে জয়ী হন। স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের বিদ্রোহীদের সঙ্গে বিএনপির স্থানীয় নেতারাও রয়েছেন। এ ছাড়া নির্বাচনে জাতীয় পার্টির তিনজন, জাতীয় পার্টির (জেপি) একজন চেয়ারম্যান প্রার্থী জয়ী হয়েছেন।


এই ধাপের মোট ২১৮টি ইউপির নির্বাচনী তফসিল ঘোষণা করা হলেও দিনাজপুর সদরের চেহেলগাজী এবং জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার পাররামপুর রামপুর ইউপির নির্বাচন আইনগত জটিলতায় স্থগিত করা হয়।


এর আগে গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের দুই দফায় ৩৬৫টি এবং গত ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩, গত ২৮ নভেম্বর তৃতীয় ধাপে এক হাজার, চতুর্থ ধাপে গত ২৬ ডিসেম্বর ৮৩৬ এবং পঞ্চম ধাপে গত ৫ জানুয়ারি ৭০৭টি ইউপিতে ভোট হয়। সপ্তম ধাপে আগামী ৭ ফেব্রুয়ারি ১৩৮টি ইউপিতে এবং শেষ ধাপে আগামী ১০ ফেব্রুয়ারি আটটি ইউপিতে ভোট হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও