কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খেত বিলীন, সড়ক হুমকিতে

প্রথম আলো মিরপুর (কুষ্টিয়া) প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২, ১০:০৩

তিন ফসলি জমিতে গম, মসুর, শর্ষেসহ নানা ধরনের সবজির চাষ হচ্ছে, আছে কলার আবাদও। কেউ করেছেন পেয়ারা ও লেবুর বাগান। সবুজে ঘেরা আবাদি জমির মাঠ বিলীন হয়ে যাচ্ছে পদ্মার ভাঙনে।


এ চিত্র কুষ্টিয়ার মিরপুর উপজেলার বহলবাড়িয়া, তালবাড়িয়া ও পশ্চিম বাহিরচর ইউনিয়নের কয়েকটি গ্রামের। দিশাহারা হয়ে পড়েছেন সেখানকার কয়েক শ কৃষক। পাশাপাশি ভাঙনের হুমকিতে রয়েছে কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়ক ও জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালন লাইনের কয়েকটি খুঁটি।


পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্র জানায়, বিভিন্ন সময়ে তালবাড়িয়া ও বহলবাড়িয়া ইউনিয়নের প্রায় ৯ কিলোমিটার এলাকা পদ্মার ভাঙনের মুখে পড়েছে। ২০১৬ সালের দিকে সেখানে স্থায়ী বাঁধ নির্মাণের জন্য ৬০০ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়। সর্বশেষ সেটি ৯৯০ কোটি টাকার প্রকল্পে দাঁড়ায়। জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটিতে প্রকল্পটি পাস হয়নি, যে কারণে বাঁধ নির্মাণ করা যাচ্ছে না।


গত মঙ্গলবার বিকেল সাড়ে চারটায় সাহেবনগর এলাকায় গিয়ে দেখা যায়, রহিম বিশ্বাস চাদর মুড়ি দিয়ে খেতের ওপর দাঁড়িয়ে পদ্মার দিকে চেয়ে আছেন। তিনি প্রথম আলোকে বলেন, ‘আমার পিরাই (প্রায়) ৮০ বিঘা সম্পদ ছিল। কলার আবাদ ছিল ৯ বিঘায়। সব পানিতে চলি গেছে। এখন মাথা গোঁজার জায়গাটুকুও থাকবে না। মাঠ ভাঙি বাড়ির দিকে যাচ্ছে। বিচ্ছিন্ন হয়ে যাবে পরিবার।’


ভাঙনকবলিত এলাকায় রহিম বিশ্বাসের মতো গ্রামের মানুষ ভিড় করছেন। তাকিয়ে দেখা ছাড়া তাঁদের কিছুই করার নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও