কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আড়ালে থাকতে পারে জাল-জালিয়াতি

যুগান্তর প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২, ০৯:৩৪

করোনা সংক্রমণের প্রেক্ষাপটে মঙ্গলবার থেকে সীমিত পরিসরে বাণিজ্যিক ব্যাংকগুলোর বার্ষিক পরিদর্শন কার্যক্রম শুরু করেছে কেন্দ্রীয় ব্যাংক।


তবে সরেজমিন কোনো শাখা পরিদর্শন করা হচ্ছে না। ব্যাংক কার্যক্রম পরিচালনায় কোনো ব্যাংকিং সলিউশনের (সিবিএস) সফটওয়্যারের ভিত্তিতে এ পরিদর্শন কার্যক্রম চলবে।


তবে এভাবে কার্যক্রমের ফলে গত এক বছরে সংঘটিত ব্যাংকিং খাতের জাল-জালিয়াতির ঘটনাগুলো আড়ালে থেকে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কেননা ব্যাংকিং খাতের জাল-জালিয়াতির ঘটনার প্রায় ৯৫ শতাংশই কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শনে উদ্ঘাটিত হয়। বাণিজ্যিকগুলো সব সময়ই এগুলো আড়াল করার চেষ্টা করে।


আগে কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোতে সরেজমিন পরিদর্শন কার্যক্রম চালাত। কিন্তু করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে পরিদর্শন কার্যক্রমে শিথিলতা আনা হয়।


কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, করোনার সময় প্রণোদনার ঋণেও নানা অনিয়মের চিত্র ফুটে উঠেছে। কেন্দ্রীয় ব্যাংকের উচিত হবে কঠোর মনোভাব নিয়ে পরিদর্শন করে প্রকৃত ঘটনা জানা। বিশেষ পরিস্থিতিতে অর্থনীতি ও কর্মসংস্থান ধরে রাখার স্বার্থে যেখানে ছাড় দেওয়ার দরকার সেখানে দেওয়া হোক। কিন্তু কেন্দ্রীয় ব্যাংকের সব বিষয়গুলো জানা দরকার।


তিনি আরও বলেন, ‘নীতি সহায়তায় ছাড়ের কারণে অনেক ব্যাংকই সুদ আদায় না করেই কাগুজে-কলমে আদায় করা সুদ আয় খাতে নিয়ে মুনাফা বাড়িয়েছে। সেগুলো আবার বিতরণও করবে। প্রকৃত আয় না করে টাকা বিতরণ করলে এক সময় ব্যাংকগুলো বসে পড়বে। এটা ভাবতে হবে।’


সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংক প্রতি বছরই জানুয়ারির মাঝামাঝি থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোতে বার্ষিক পরিদর্শন কার্যক্রম শুরু করে। এতে পুরো বছরের তথ্য-উপাত্ত পর্যালোচনা করা হয়। এর মধ্যে ঋণ বিতরণের অনিয়ম, খেলাপি ঋণ আড়াল করা হয়েছে কিনা, গ্রাহকদের হিসাব পরিচালনা, সরকারি রাজস্ব আদায়সহ ব্যাংকের সার্বিক অবস্থা পর্যালোচনা করা হয়। এ পরিদর্শনেই ব্যাংকগুলোর নানা অনিয়ম উঠে আসে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও