রাশিয়ার নিরাপত্তার দাবিতে যুক্তরাষ্ট্রের জবাব, কূটনৈতিক সমাধানের আহ্বান

ভয়েস অব আমেরিকা (আমেরিকা) প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২, ০৬:০৯

নেটো এবং বিভিন্ন ইউরোপীয় অংশীদারদের পাশাপাশি ইউক্রেনের সাথে পরামর্শের পর, সশস্ত্র সংঘাত এড়ানোর লক্ষ্যে কূটনৈতিক ভাবে সর্বশেষ পদক্ষেপ হিসেবে, রাশিয়ার নতুন করে সুরক্ষা দাবিগুলিকে উল্লেখ করে যুক্তরাষ্ট্র মস্কোকে এক লিখিত প্রতিক্রিয়া জানিয়েছে।


রাশিয়ায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জন সালিভান বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রকে ব্যক্তিগতভাবে নথিটি হস্তান্তরিত করেছেন। ওই নথিতে নেটো রাশিয়ার কাছে ইউরোপীয় নিরাপত্তা সম্পর্কিত নিজস্ব প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। কর্মকর্তারা বলেছেন পৃথকভাবে ওই নথির দৈর্ঘ্য আরও কয়েক পৃষ্ঠা হবে।


কর্মকর্তারা এই জবাবটিকে ক্রেমলিনের উদ্বেগ নিরসনের উপায় হিসাবে চিত্রিত করেছেন এবং সব পক্ষকে আরও কূটনীতির পথ অনুসরণ করার সুযোগ দিয়েছেন।


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, "আমরা ইউক্রেনে বলপ্রয়োগের ধরণ সম্পর্কে পারস্পরিক স্বচ্ছতার ব্যবস্থার সম্ভাবনার কথা বলেছি, সেইসাথে ইউরোপে সামরিক মহড়া এবং কৌশলের বিষয়ে আস্থা বাড়ানোর জন্য ব্যবস্থার কথাও বলেছি। আমরা ইউক্রেনের প্রতিরক্ষাকে শক্তিশালী করতে এবং আরও রুশ আগ্রাসনের বিরুদ্ধে একটি দ্রুত ও ঐক্যবদ্ধ প্রতিক্রিয়া প্রস্তুত করতে সমান মনোযোগ এবং শক্তির সাথে কাজ করছি।"

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও