কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শীতে ঘাড় ব্যথার মূল কারণ জানুন

ঢাকা টাইমস প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২২, ০৯:২৭

মানুষের মাথার সঙ্গে শরীরের সংযোগ স্থাপনে গুরুত্বপূর্ণ মাধ্যম হলো ঘাড়। তাই ঘাড়ের মাংসপেশি ও হাড়ের সুস্থতার ওপর পুরো দেহের স্বাস্থ্য অনেকটাই নির্ভরশীল। ঘাড়ে ব্যথার সমস্যা অনেকেরই রয়েছে। বহু মানুষ এই সমস্যার সঙ্গে প্রতিদিনই জীবনযাপন করেন। শীতের দিনে ঘাড়ের ব্যথার সমস্যা অন্যান্য ঋতুর তুলনায় আরও বাড়়ে। এই সময়টায় এই মানুষগুলোর এদিক-ওদিক ঘাড় ঘোরাতে পারেন না। ফলে কাজ করতে, পাশে তাকাতে গিয়েও সমস্যায় পড়তে হয়।


ব্যায়ামের অভাব, হাড় ক্ষয়, ক্যালসিয়ামের অভাব, বেশি উঁচু বা বেশি নিচু বালিশে ঘুমানোসহ বিভিন্ন কারণে আমাদের ঘাড়ে ব্যথা বা টান লাগার মতো সমস্যা হতে পারে। ঘাড়ের মাংসপেশি ও সারভাইকাল কশেরুকার সুস্থতার জন্য প্রতিদিন কিছু সহজ ব্যায়াম অল্প সময়ে করে নেওয়া যায়, যেগুলো যোগব্যায়ামের সূক্ষ্ম ব্যায়ামের অন্তর্ভুক্ত। এই অভ্যাস সহজে ঘাড়ব্যথার সমস্যা থেকে মুক্তি দিতে পারে।


বিশেষজ্ঞরা বলছেন, ঘাড়ে ব্যথার মূল কারণ হল আমাদের জীবনযাপন। আমরা বেশিরভাগ মানুষই এখন কম্পিউটারে কাজ করি। কম্পিটউটারে কাজ করার সময় আমরা কোনওরকম নিয়ম মানি না। যেভাবে খুশি বসে, শুয়ে কম্পিউটারে কাজ করে চলি। এই অভ্যাস ঘাড়ের বারোটা বাজাচ্ছে। এদিকে আমাদের শোয়ার ঢঙেরও কোনও ঠিকনা নেই। অনেকেই এমন সব ভঙ্গিতে শুয়ে পড়েন যে সমস্যা দেখা দেয়। এছাড়া অনেকে দীর্ঘক্ষণ ধরে মোটরসাইকেল চালান। তাদেরও এই সমস্যা হতে পারে। এছাড়াও গবেষণা বলছেন, দুশ্চিন্তা থেকেও এই সমস্যা বাড়তে থাকে। চাইলে মাত্র কয়েকটি ইয়োগা ব্যায়ামের মাধ্যমে এই সমস্যা দূর করা সম্ভব। এক্ষেত্রে এই ব্যায়ামগুলো করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও