কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এখনও এডিপি বাস্তবায়নে ধীর গতি

www.tbsnews.net প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২২, ১৮:১৭

চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দের এক-চতুর্থাংশ অর্থও ব্যয় করতে পারেনি সরকারের মন্ত্রণালয় ও বিভাগগুলো।


ভূমি অধিগ্রহণে বিলম্ব, যথাযথভাবে সম্ভাব্যতা সমীক্ষা না করা, যথাযথ ক্রয় পরিকল্পনা না থাকা প্রভৃতি কারণে চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে মাত্র ২৪ শতাংশ।


বিভাগগুলো। বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ হালনাগাদ প্রতিবেদনে উঠে এসেছে, এ সময়ে এডিপিতে বরাদ্দের এক-চতুর্থাংশ অর্থও ব্যয় করতে পারেনি সরকারের মন্ত্রণালয় ও বিভাগগুলো।


গত অর্থবছরের জুলাই-ডিসেম্বরে—করোনার সংক্রমণ যখন তীব্র—তখন এডিপি বাস্তবায়নের হার ছিল ২৩ দশমিক ৮৯ শতাংশ। আর মহামারি শুরুর আগের অর্থবছরগুলোতে প্রথম ছয় মাসে গড়ে ২৭ শতাংশ করে এডিপি বাস্তবায়ন হয়েছে।


আইএমইডির প্রতিবেদনে এডিপি বাস্তবায়ন বিলম্বিত হওয়ার বেশ কিছু কারণ উল্লেখ করা হয়েছে। কারণগুলোর মধ্যে রয়েছে নির্ধারিত সময়ে প্রকল্প পরিচালক নিয়োগ না হওয়া, টেন্ডার ডকুমেন্ট ও কাঠামোগত ডিজাইন প্রস্তুতিতে অধিক সময়ক্ষেপণ, বার্ষিক কর্মপরিকল্পনা না থাকা এবং পরিবেশ ও অন্যান্য বিষয়ে সম্ভাব্য প্রভাব সস্পর্কে সুস্পষ্ট চিত্র না থাকা। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও