কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নতুন বছরে রাজনীতি কি উত্তাপ ছড়াবে?

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২১, ১১:০১

নতুন বছরে কয়েকটি ইস্যুতে উত্তাপ ছড়াতে পারে দেশের রাজনীতি। নির্বাচন কমিশন গঠন থেকে শুরু করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন, খালেদা জিয়ার শারীরিক অবস্থা, মার্কিন নিষেধাজ্ঞা এবং আন্তর্জাতিক ভূতাত্ত্বিক পরিস্থিতি—  এসব মিলিয়েই বছরজুড়ে রাজনীতির মাঠ গরম থাকবে বলে মনে করেন বিরোধী নানা দলের নেতারা।


নতুন বছরের রাজনীতি কেমন হবে—এ বিষয়ে বাংলা ট্রিবিউনের সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ অন্তত ১০টি রাজনৈতিক দলের শীর্ষ পর্যায়ের নেতাদের কথা হয়।


তারা বলছেন, করোনা সংকট থেকে অর্থনীতি কিছুটা স্বাভাবিকের দিকে গেলেও নতুন করে সংক্রমণ বাড়লে অস্থিরতা দেখা দিতে পারে। পাশাপাশি দেশের অভ্যন্তরীণ ইস্যু ও আন্তর্জাতিক-ভূরাজনৈতিক কৌশলগত দিক থেকে রাজনৈতিক অঙ্গনে নতুন কিছুর দেখা মিলতে পারে। 


ক্ষমতাসীন আওয়ামী লীগ ও দলটির জোটসঙ্গী নেতাদের ভাষ্য, করোনার প্রভাবে যে ঘাটতি তৈরি হয়েছে, সরকার সেসব পূরণ করতে পারলে রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকবে।


এ ছাড়া ক্ষোভ-বিক্ষোভের জায়গা তৈরি হতে পারে। তবে সংকট প্রকট হবে না— এমনটাই আশাবাদ সরকারপন্থী নেতাদের। আন্দোলনের নামে সহিংসতার সৃষ্টি হলে রাজনৈতিকভাবে সেটার মোকাবিলা করা হবে বলে জানিয়েছেন দলটির নীতিনির্ধারকরা।


বিএনপিসহ অন্যান্য বিরোধীদলগুলোর নেতারা বলছেন, নতুন বছরে রাজনীতির মূল ইস্যু হবে সবার অংশগ্রহণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান পদ্ধতি নিশ্চিত করা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও