কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবার গুরুত্ব

প্রথম আলো প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২১, ০৬:০৪

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও অপরাজেয় বাংলাদেশের যৌথ উদ্যোগে পরিচালিত ‘ওয়াই-মুভস’ প্রকল্পের আয়োজনে ১২ ডিসেম্বর ২০২১ এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনার নির্বাচিত অংশ এই ক্রোড়পত্রে ছাপা হলো।


দেশের ২৬টি কার্যকর কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা কেন্দ্রের ওপর কমিউনিটি স্কোরকার্ড জরিপ পরিচালনা করেছে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ। মোট ৮৭৬ জন কিশোর-কিশোরী এই জরিপে অংশ নেয়, যাদের মধ্যে ৫৬৫ জন কিশোরী এবং ৩১১ জন কিশোর। এ ছাড়াও স্বাস্থ্যসেবা কেন্দ্রসমূহে সেবাপ্রদানকারীরাও এই জরিপে অংশ নেন। এই স্কোরকার্ডে দেখা গেছে কিশোর-কিশোরীদের ওপর পরিচালিত জরিপে কেন্দ্রগুলো গড়ে ৭৩ শতাংশ স্কোর পেয়েছে এবং সেবাপ্রদানকারীদের ওপর পরিচালিত জরিপে কেন্দ্রগুলো পেয়েছে গড়ে ৮৩ শতাংশ স্কোর।


২০২১ সালের মে ও নভেম্বর মাসে এই স্কোরকার্ড জরিপ চালানো হয়। এই জরিপে প্রাপ্ত ফলাফল বিশ্লেষণের মাধ্যমে একটি প্রতিবেদন প্রস্তুত করা হয়। জরিপ মতে, জেলা ও উপজেলা পরিবার পরিকল্পনা অফিস থেকে সেবাকেন্দ্র পর্যবেক্ষণ বৃদ্ধি পেয়েছে এই সময়ে। মে মাসের জরিপ থেকে প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে বিভিন্ন সময়ে নেওয়া উদ্যোগের ফলে স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে ইতিবাচক পরিবর্তন দেখা দেয়, যা উঠে আসে নভেম্বরের জরিপের ফলাফলে। জরিপে অংশগ্রহণকারী কিশোর-কিশোরীরা কেন্দ্রের বিশ্রামাগার, নিরাপদ ও সুপেয় পানি এবং মেয়ে ও ছেলেদের জন্য পৃথক টয়লেট ব্যবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করে। তবে ঢাকার মাতৃসদন, শিশুস্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠানসহ লালমনিরহাট, নীলফামারি, নওগাঁ, ঝালকাঠির মা ও শিশুকল্যাণ কেন্দ্রে পৃথক টয়লেট ব্যবস্থা অনুপস্থিত পাওয়া যায়। একই চিত্র কক্সবাজারের বাহারসরা, যশোরের সাগরদাঁড়ি, কুড়িগ্রামের বারুবাড়ি ইউনিয়ন স্বাস্থ্য পরিবারকল্যাণ কেন্দ্রেও। জরিপে দেখা গেছে, ঢাকার মাতৃসদন ও শিশুস্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠানে কাউন্সেলর অনুপস্থিত দীর্ঘদিন ধরে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও