কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


গবেষণা: প্রতিদিন ওটস খেলে কমবে হৃদরোগ ও স্ট্রোকের আশঙ্কা

সুস্থতা সবারই কাম্য। কিন্তু তারপরও নিজেদের অসাবধানতার কারণে অনেকেই অকালে প্রাণ হারান। এর মধ্যে হৃদরোগ ও স্ট্রোক করে আমাদের দেশে প্রতি বছরই অনেক মানুষ মারা যান। শুধু তাই নয়, গোটা পৃথিবীতে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ মারা যান হৃদরোগ ও স্ট্রোকে আক্রান্ত হয়ে। আর এর অন্যতম প্রধান কারণ রক্তনালীর অন্তঃ প্রাচীরে কোলেস্টেরল ও অন্যান্য স্নেহ পদার্থের সঞ্চয়। বিজ্ঞানের ভাষায় একে বলে অ্যাথেরোস্ক্লেরোসিস।

হৃদযন্ত্রের সংলগ্ন শিরা বা ধমনীতে এই ধরনের অবরোধ দেখা দিলে তা যেমন হৃদরোগের কারণ হতে পারে তেমনই মস্তিষ্কের রক্তনালীতে এই ঘটনা ঘটলে বাড়ে স্ট্রোকের সম্ভবনা। কিন্তু স্বাস্থ্যকর খাদ্যাভাস এই রোগের আশঙ্কা অনেকটাই কমাতে পারে বলে মত বিশেষজ্ঞদের। এই রোগের সম্ভবনা কমাতে অত্যন্ত উপযোগী হতে পারে ওটস। কীভাবে?

চলুন জেনে নেয়া যাক-  >> ওটের খোলাতে থাকে প্রচুর পরিমাণ ফাইবার যা শিরা ও ধমনীকে ভালো রাখতে সহায়তা করে বলে মত বিশেষজ্ঞদের। আরো পড়ুন: আঁটসাঁট অন্তর্বাস ব্যবহারে ভয়ানক বিপদ >> অ্যাথেরোস্ক্লেরোসিস রোগে ঝুঁকির সম্ভাবনা অনেকাংশে বৃদ্ধি করে এলডিএল বা খারাপ কোলেস্টেরল। ওটস খেলে দেহে খারাপ কোলেস্টেরলের পরিমাণ হ্রাস পায় অনেকটাই। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন