কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এই তালেবান, সেই তালেবান?

প্রথম আলো মোশতাক আহমেদ প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০২১, ০৭:৩৫

ক্ষমতা দখলের দুই সপ্তাহের মাথায় কট্টরপন্থী তালেবান আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় বাঘলান প্রদেশে প্রখ্যাত লোকসংগীতশিল্পী ফাওয়াদ আন্দারাবিকে নির্মমভাবে হত্যা করেছে। বিভিন্ন সূত্র থেকে জানা যায়, ফাওয়াদ আন্দারাবিকে আন্দারাব জেলার কিষ্ণাবাদ গ্রামে তাঁর বাড়ি থেকে নিয়ে গিয়ে গুলি করে হত্যা করা হয়েছে। বিভিন্ন সংবাদমাধ্যম থেকে আরও জানা যায়, ঘটনার এক দিন আগে তালেবানের একটি দল চা পানের নাম করে ফাওয়াদের বাড়িতে যায় এবং তাঁর সঙ্গে কুশল বিনিময় করে।


ফাওয়াদ ছিলেন একজন চারণগায়ক। উপত্যকায় উপত্যকায় ঘুরে কিচক (একতারার মতো একধরনের বাদ্যযন্ত্র) বাজিয়ে গান গেয়ে বেড়াতেন তিনি। তাঁর অধিকাংশ গানই ছিল দেশের প্রতি ভালোবাসাসঞ্জাত। তবু তালেবান তাঁকে রেহাই দেয়নি। মাত্র কয়েক দিন আগেই কাবুলে তালেবানের মুখপাত্র সাংবাদিকদের জানিয়েছিলেন, আফগানিস্তানে সংগীত আবার নিষিদ্ধ করা হবে, যেমনটি ১৯৯৬–২০০১ সাল পর্যন্ত ছিল। এই ঘোষণার তিন দিনের মাথায় ফাওয়াদকে হত্যা করা হলো। এ বিষয়ে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মাসুদ আন্দারাবি দাবি করেছেন, তালেবান যোদ্ধারা দেশের বিভিন্ন অঞ্চলে বাড়ি বাড়ি গিয়ে সংগীতশিল্পীদের খুঁজে বের করে তাঁদের ওপর অত্যাচার করছেন।


গত ১৫ আগস্ট তালেবান গোষ্ঠী যখন দ্বিতীয়বারের মতো আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করে, অনেকেই তখন মনে করেছিলেন এবারের তালেবান হয়তোবা আগেরবারের মতো হবে না। আগেরবারের তুলনায় এবার তারা হবে অপেক্ষাকৃত নমনীয় ও সহনশীল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও