কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পোশাক শিল্পে দাতাদের অর্থের সদ্ব্যবহার নিশ্চিতে প্রয়োজন সুনির্দিষ্ট কৌশল

ডেইলি স্টার মোস্তাফিজ উদ্দিন প্রকাশিত: ১৪ আগস্ট ২০২১, ১৯:০৬

সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে আন্তর্জাতিক দাতা সংস্থাগুলো গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। এমন বহু বৈশ্বিক দাতা সংস্থা রয়েছে যারা বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে অর্থের যোগান দেওয়ার সামর্থ্য রাখে।


অনেক প্রকল্প দাতা সংস্থাগুলোর অর্থ ছাড়া হয়তো গ্রহণ করাই সম্ভবপর হয়ে ওঠে না। অনেক ক্ষেত্রে সাপ্লাই চেইনে সাসটেইনেবিলিটি সংক্রান্ত বিভিন্ন কর্মপরিকল্পনা বাস্তবায়নে এসব প্রতিষ্ঠান অর্থায়ন করে থাকে। কেননা এসব প্রকল্পে বিনিয়োগের অর্থ ফেরত আসতে দীর্ঘ সময় লাগে। আর সাসটেইনেবিলিটি সংক্রান্ত প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় অর্থ পাওয়াটা সাপ্লায়ারদের বা পণ্য উৎপাদনকারী ও সরবরাহকারীদের পক্ষে সহজ নয়।


বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, দাতা সংস্থার সাহায্যপুষ্ট প্রকল্পগুলো বাস্তবায়নে বহু প্রতিষ্ঠান একসঙ্গে যুক্ত থাকে। ব্র্যান্ড ও খুচরা বিক্রেতা, স্থানীয় সরকার প্রতিনিধিত্ব, সরবরাহকারী এবং স্থানীয় পর্যায়ের আরও অনেক প্রতিষ্ঠানের পাশাপাশি দাতা প্রতিষ্ঠান নিজেই প্রকল্পের সঙ্গে যুক্ত থাকে। বাংলাদেশে উন্নয়নমূলক প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের নিমিত্তে দাতা প্রতিষ্ঠানের অর্থায়নকে আমরা স্বাগত জানাই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও