কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিজ্ঞানীরা সতর্ক করেছিলেন আগেই, শোনেনি ভারত সরকার

প্রথম আলো প্রকাশিত: ০২ মে ২০২১, ০৩:৫৪

ভারতে করোনার নতুন ধরন ছড়িয়ে পড়তে শুরু করেছে। নতুন এ ধরন অতি সংক্রামক। আগে থেকে সতর্কতামূলক ব্যবস্থা না নিলে পরিস্থিতি ভয়াবহ হতে পারে। গত মার্চের শুরুতেই বিশেষজ্ঞদের নিয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের গঠন করা একটি ফোরাম সতর্কবার্তা উচ্চারণ করেছিল। তবে এ সতর্কবার্তায় কান দেয়নি সরকার। তারই চরম মূল্য দিতে হচ্ছে দেশটিকে। একদিনে চার লাখের বেশি শনাক্তের পাশাপাশি দেশটিতে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩ হাজার ৫০০ ছাড়িয়েছে।


ভারতের করোনা পরিস্থিতি নিয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স। সংবাদমাধ্যমটির কাছে ওই ফোরামের পাঁচ বিজ্ঞানী ভারত সরকারকে সতর্ক করেছিলেন বলে জানিয়েছেন। তাঁদের মতে, আগে থেকে সতর্ক হলে, প্রয়োজনীয় ব্যবস্থা নিলে, ভারতকে আজ হয়তো এমন করুণ পরিস্থিতি দেখতে হতো না।


সরকারি নথিপত্রের বরাতে রয়টার্স জানিয়েছে, ১০ মার্চের আগেই আইএনএসএসিওজি তার উদ্ভাবন ও সুপারিশ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলে (এনসিডিসি) পৌঁছে দিয়েছিল। পরে তা স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়। একই সময়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের হয়ে একটি খসড়া সংবাদ বিজ্ঞপ্তি তৈরি করে আইএনএসএসিওজি। রয়টার্সের হাতে ওই খসড়া বিজ্ঞপ্তির একটি কপি রয়েছে। তাতে বলা হয়েছে, মহারাষ্ট্র থেকে সংগ্রহ করা ১৫ থেকে ২০ শতাংশ নমুনায় করোনার নতুন শনাক্ত হওয়া ভারতীয় ধরনের গুরুত্বপূর্ণ দুটি রূপ বদলের (মিউটেশন) প্রমাণ মিলেছে। এটা অতি সংক্রামক ও খুবই উদ্বেগজনক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও