কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মহামারিকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিকল্প নেই এই চায়ের! কী ভাবে খাবেন? জানুন...

এইসময় (ভারত) প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২১, ১৬:২৭

কোভিড ১৯ মূলত শ্বাসতন্ত্রে থাবা বসাচ্ছে। ফলে চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন করোনা সংক্রমণ সবচেয়ে বেশি ক্ষতি করছে ফুসফুসের। এমনকি করোনা থেকে সেরে উঠলেও অনেকক্ষেত্রেই দুর্বল হয়ে পড়ছে ফুসফুস। ফুসফুসের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মেনে চলতে পারেন কতকগুলি বিষয়।

দারুচিনিকে এতদিন আমরা খাবারেই ব্যবহার করে এসেছি। গরম মশলার অপরিহার্য এই দারুচিনি (Cinnamon)। খাবারের সুগন্ধ বাড়াতেও এর জুড়ি মেলা ভার। কিন্তু এই দারুচিনি যে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে, তা কি জানতেন? গবেষণা ঠিক এই তথ্যই দিচ্ছে। প্রাচীন কালে বহু ভাইরাস ধ্বংস করে দেওয়ার নজির দেখিয়েছে এই দারুচিনিই। তাই সুগন্ধি এই পদকে শুধু খাবারে ব্যবহার করলেই চলবে না। গবেষকরা বলছেন, করোনার কালবেলাতেও প্রতিষেধক হিসেবে কাজে আসতে পারে দারুচিনি।

এবার আসা যাক মধুর ব্যাপারে। আজকাল গরমের জেরে জ্বর-সর্দি-মাথাধরা লেগেই থাকে। একটু কিছু হলেই সকলে ছুটে যান চিকিৎসকের কাছে। নিদেনপক্ষে ওযুধ দোকানের অভিজ্ঞ দাদার কাছে অ্যান্টিবায়োটিকের খোঁজে। সেই অ্যান্টিবায়োটিক হয়তো সাময়িক রোগ নিরাময় করে, কিন্তু তাঁর ক্ষতি দীর্ঘস্থায়ী। মধু যে অনেক রোগের চিকিৎসা করতে পারে সেটা বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও