কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইন্দোনেশিয়ায় ৫৩ জন ক্রু নিয়ে নিখোঁজ সাবমেরিনটি ডুবে গেছে

বিবিসি বাংলা (ইংল্যান্ড) ইন্দোনেশিয়া প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২১, ১৬:২৯

ইন্দোনেশিয়ায় বুধবার নিখোঁজ হয়ে যাওয়া নৌবাহিনীর সাবমেরিনটি ডুবে গেছে বলে ঘোষণা করেছে সেদেশের সামরিক বাহিনী। নিখোঁজ হওয়ার তিনদিন পর নৌবাহিনী আজ শনিবার এক সংবাদ সম্মেলনে সাবমেরিনটি ডুবে যাওয়ার কথা নিশ্চিত করেছে।


এসময় ডুবোজাহাজটিতে ৫৩ জন ক্রু ছিল। জাহাজটিতে তিনদিনের অক্সিজেন ছিল।


জাহাজটির সন্ধানে যারা উদ্ধার তৎপরতা পরিচালনা করছিল তারা ওই জাহাজের কিছু জিনিসপত্র পেয়েছে এবং তা থেকেই ধারণা করা হচ্ছে যে সাবমেরিনটি ডুবে গেছে।


যেসব জিনিস পাওয়া গেছে তার মধ্যে রয়েছে জায়নামাজ, গ্রিজের একটি বোতল যা লুব্রিক্যান্ট হিসেবে ব্যবহার করা হয়, একটি যন্ত্র যা টর্পোডের হাত থেকে জাহাজটিকে রক্ষায় সাহায্য করে।


ধারণা করা হচ্ছে, সমুদ্রের যতো গভীরে সাবমেরিনটি চলাচল করতে পারতো তার চেয়েও সাড়ে আটশো মিটার নিচে এটি তলিয়ে গেছে।


বালি দ্বীপের কাছে সমুদ্রে টর্পেডো মহড়া চালানোর সময় এটি নিখোঁজ হয়ে যায়।


শেষ হয়ে আসছে নিখোঁজ ৫৩ সাবমেরিন আরোহী উদ্ধারের আশা


নিখোঁজ ইন্দোনেশীয় সাবমেরিনের অক্সিজেনের মজুদ শেষ হওয়ার শঙ্কা তুলে ধরে ৫৩ আরোহীকে জীবিত উদ্ধারে তেমন আশা দেখছেন না উদ্ধারকর্মীরা। বালি উপকূল থেকে প্রায় ৬০ মাইল দূরে বুধবার যোগাযোগ বিচ্ছিন্ন হওয়া সাবমেরিনটির সন্ধানে এর মধ্যে উড়োজাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।


এ পর্যন্ত কমপক্ষে ছয়টি যুদ্ধজাহাজ, একটি হেলিকপ্টার ও ৪০০ উদ্ধারকর্মী সাবমেরিনটির অনুসন্ধানে কাজ করছে। সিঙ্গাপুর ও মালয়েশিয়া তাদের জাহাজ পাঠিয়েছে। অস্ট্রেলিয়া, ফ্রান্স, এবং জার্মানিও সহায়তা দিতে চেয়েছে।


বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সাবমেরিনটি অক্ষত পাওয়া গেলেও শনিবার (২৪ এপ্রিল) ভোরের মধ্যেই অক্সিজেন ফুরিয়ে যাওয়ার কথা ইন্দোনেশীয় কর্মকর্তারা জানিয়েছেন।


নিখোঁজ সাবমেরিনের ধ্বংসাবশেষ পাওয়া গেছে


ইন্দোনেশিয়ায় নিখোঁজ সাবমেরিনের ধ্বংসাবশেষ পাওয়া গেছে বলে জানিয়েছেন দেশটির নৌবাহিনীর প্রধান ইয়ুডো মারগোনো। শনিবার (২৪ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। খবর সিএনএনের।


সমুদ্রে ছয়টি ধ্বংসাবশেষের টুকরা পাওয়া গেছে যা বুধবার বালি সাগরে নিখোঁজ হয়ে যাওয়া সাবমেরিনটির বলেই ধারণা করা হচ্ছে। এগুলো সাংবাদিকদের সামনে উপস্থাপন করা হয়।


অক্সিজেন ফুরিয়ে গেছে ইন্দোনেশিয়ার নিখোঁজ সাবমেরিনে, উদ্ধার অভিযান চলছে


সময়ের সঙ্গে পাল্লা দিয়ে উদ্ধার কার্যক্রম অব্যহত রেখেছেন ইন্দোনেশিয়ার নৌবাহিনীর নিখোঁজ সাবমেরিন উদ্ধারে নিয়োজিতরা। সাবমেরিনটিতে শনিবার (২৪ এপ্রিল) ভোর ৩টা নাগাদ অক্সিজেনের মজুত থাকার কথা জানায় ইন্দোনেশিয়ার সামরিক বাহিনী। ফলে উদ্ধারের চূড়ান্ত পর্যায় পেরিয়ে গেছে এরই মধ্যে। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি এ কথা জানিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও