কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

একদিনে মৃত সাড়ে ১৩ হাজার, আক্রান্ত ৮ লাখ

ঢাকা টাইমস প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২১, ০৮:৪৭

করোনাভাইরাস মহামারিতে বিশ্বে গত একদিনে নতুন করে সাড়ে ১৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে। একই সময়ে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৩ হাজারের বেশি মানুষ।


ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত করোনায় মারা গেছেন ২৯ লাখ ৮৫ হাজার ৪২৫ জন। আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৮৮ লাখ ২৬ হাজার ৪ জন।


আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১১ কোটি ১৬ লাখ ৮ হাজার ৩৯৩ জন এবং বর্তমানে আক্রান্ত অবস্থায় রয়েছেন দুই কোটি ৪২ লাখ ৩২ হাজার ১৮৬ জন।


বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। সে দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩ কোটি ২১ লাখ ৪৯ হাজার ২২৩ জন এবং মারা গেছে পাঁচ লাখ ৭৮ হাজার ৯২ জন।


করোনা থেকে বাঁচতে যে পরামর্শ দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা


গোটা বিশ্বে দাপট দেখাচ্ছে করোনা। করোনার মত মারণ ভাইরাসের লাগাম টানতে বিভিন্ন দেশে নানা সতর্কতা অবলম্বন করা হয়েছে। ইতিমধ্যেই বড়সড় আশঙ্কার কথা শুনিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রস আধানম গেব্রিয়াসুস। তার দাবি বর্তমানে যা পরিস্থিতি চলছে তাতে এত সহজে করোনা থেকে মুক্তি নেই বিশ্ববাসীর।


সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা দাবি করেছে, সঠিকভাবে করোনার বিধিনিষেধ মেনে চললে করোনাকে নিয়ন্ত্রণে আনা যেতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি ১০ টি বিষয়ের উপর জোর দিয়েছে। যেগুলো মেনে চললে শুধু করোনার সংক্রমণে রাশ টানা যাবে তা নয়।আপনি একটা স্বাস্থ্যকর জীবন পাবেন। সেগুলো হল –


১.আসলে আমরা কি খাচ্ছি সেদিকে নজর দিতে হবে। আমাদের পুষ্টিকর খাবার খেতে হবে। যাতে আমাদের শরীর সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে করোনা থেকে রক্ষা করতে পারে।


২.করোনা মহামারীতে আমরা অনেকেই বাড়িতে বসে আছি। আমরা সাধারণত যতটা বাড়িতে বসে থাকি তার থেকে বেশি সময় বসে থাকতে হচ্ছে। আমরা সাধারণত যে ধরণের ব্যায়াম করি সেটাও করা অনেক কঠিন হয়ে দাঁড়াচ্ছে। কিন্তু এটা এমন একটা সময় যখন সব বয়সের লোককে একটু বেশি সক্রিয় থাকতে হবে, ব্যায়াম করতে হবে।ছাদে, বারান্দায় হাঁটুন, স্ট্রেচিং করুন। যাতে রক্ত সঞ্চালন এবং পেশীর ক্রিয়াকলাপ ঠিক থাকে।


করোনা সংক্রমণে বিশ্বে দ্বিতীয়, তবু লকডাউনে যাবে না ভারত


ভারতে নতুন শনাক্ত করোনা পজিটিভ রোগীর সংখ্যা বুধবার (১৪ এপ্রিল) ২৪ ঘন্টায় আগের সব রেকর্ড ভেঙে প্রায় ১ লক্ষ ৮৫ হাজারে গিয়ে ঠেকেছে। মারাও গেছেন ১০২৭ জন, যাতে দেশে কোভিডে মোট মৃত্যুর সংখ্যা ১ লাখ ৭২ হাজার ছাড়িয়ে গেছে।


তবে করোনার এই দ্বিতীয় ধাক্কায় পরিস্থিতি চরম উদ্বেগজনক হয়ে উঠলেও কেন্দ্রীয় সরকার যে পূর্ণ লকডাউন জারি করছে না, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বিশ্ব ব্যাঙ্কের সঙ্গে এক আলোচনায় তা জানিয়ে দিয়েছেন। কিন্তু যে সব রাজ্যে পরিস্থিতি সবচেয়ে খারাপ তারা নিজেদের মতো ব্যবস্থা নিতে শুরু করেছে - যেমন মুম্বাইসহ গোটা মহারাষ্ট্রে আজ বুধবার রাত আটটা থেকে প্রায় লকডাউনের মতোই নানা বিধিনিষেধ চালু হয়ে যাচ্ছে।


অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রয়োগ সম্পূর্ণ বন্ধ ডেনমার্কে


প্রথম ইউরোপীয় দেশ হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন প্রদান পুরোপুরি বন্ধ করলো ডেনমার্ক। এই টিকা প্রয়োগে রক্তজমাট বাঁধার উদ্বেগের মাঝেই এলো এ পদক্ষেপ। বুধবার (১৪ এপ্রিল) এ খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। এছাড়া, ডেনমার্ক হলো প্রথম দেশ যারা মার্চ মাসে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ব্যবহার স্থগিত করে। পরে ইউরোপের অনেক দেশ একই পথ অনুসরণ করে।


প্রতিবেদনে বলা হয়, এ সিদ্ধান্তের ফলে দেশটির টিকাদান কর্মসূচি কয়েক সপ্তাহ বিলম্বিত হবে। এর আগে ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি গত সপ্তাহে ঘোষণা দিয়েছিল, অক্সফোর্ডের ভ্যাকসিনে খুব বিরল রক্তজমাটের ঝুঁকি আছে। তবে কোভিডে মৃত্যুর ঝুঁকি এরচেয়ে অনেক বেশি।


করোনা অস্বাস্থ্যকর খাদ্যাভাসে দীর্ঘমেয়াদী প্রভাব ফেলবে


খাদ্যভাস আমাদের শরীরে ব্যাপক প্রভাব ফেলে। সঠিক খাদ্যভাস সুস্থতার চাবিকাঠি। নতুন গবেষণায় দেখা গেছে যে করোনা মহামারী অস্বাস্থ্যকর খাদ্যাভাসে দীর্ঘমেয়াদী প্রভাব ফেলবে।


করোনা মহামারীর দীর্ঘকালীন প্রভাব সম্পর্কে একটি নতুন গবেষণা অনুসারে ছয়টি অস্বাস্থ্যকর খাদ্যভাস দায়ী। সেগুলো হলো-


সমীক্ষায় দেখা গেছে যে, খাদ্যভাস পরিবর্তনের ছয় মূল থিম রয়েছে। যেমন-অমনোযোগ সহকারে খাওয়া; অতিরিক্ত স্ন্যাকস খাওয়া; খাদ্য গ্রহণ বৃদ্ধি; ডায়েট করার ক্ষেত্রে খুবই সীমিত খাওয়া; এবং প্রতিযোগিতা করে খাওয়া।


 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও