কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

২ লাখ ৫০ হাজার মুভমেন্ট পাস ইস্যু

ডেইলি স্টার ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কার্যালয় প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২১, ২০:৫৬

লকডাউনে জরুরি প্রয়োজনে বাইরে বের হতে বাংলাদেশ পুলিশের মুভমেন্ট পাস ওয়েবসাইটে আজ বুধবার সন্ধ্যা সাতটা পর্যন্ত হিট হয়েছে প্রায় আট কোটি বার। যা প্রতি মিনিটে ২১ হাজারেরও বেশি।


পুলিশ সদর দপ্তরের দেওয়া তথ্যে জানানো হয়, গতকাল মঙ্গলবার সকাল ১১টা থেকে আজ বুধবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ৭ কোটি ৮১ লাখ হিট হয়েছে। প্রতি মিনিটে হিট হয়েছে ২১ হাজার ৩৩৭টি।


এ পর্যন্ত অ্যাপে রেজিস্ট্রেশন করেছেন ৩ লাখ ১০ হাজার জন। যাদের মধ্যে দুই লাখ ৫০ হাজার মুভমেন্ট পাস ইস্যু করা হয়েছে।


যেমন গেল 'মুভমেন্ট পাস' নিয়ে চলাচলের প্রথমদিন


সর্বাত্মক লকডাউনে জরুরি চলাচলের ‘মুভেমন্ট পাস’ নিয়ে শুরু থেকেই অনেকটা ‌‘অতি’ আগ্রহই ছিল নগরবাসীর; দ্বিতীয় দিন সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রতি মিনিটে ২১ হাজার ৩৩৭ বার হিট যেন সেটিরই প্রমাণ।


বিপুল পরিমাণ হিট হলেও অবশ্য নিবন্ধনের সংখ্যা কম। সবাই সাইটে ঢুকলেও আবদনের পুরো প্রক্রিয়া শেষ করেননি। কৌতুহল বশেই অ্যাপে ঢুকছেন অনেক বলে মনে করছেন পুলিশ কর্মকর্তারা।


মুভমেন্ট পাস নিয়ে যাচ্ছিলেন শিং মাছ কিনতে, জরিমানা ৩ হাজার


করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত ১৪ এপ্রিল থেকে ৮ দিনের বিধিনিষেধের মধ্যে জরুরি কাজে যাদের বাইরে যাওয়া প্রয়োজন হবে তাদের জন্য মুভমেন্ট পাসের ব্যবস্থা করেছে বাংলাদেশ পুলিশ। কিন্তু কঠোর এই লকডাউনের মধ্যে বিধিনিষেধ শুরুর দিন বুধবার দুপুরে আজিজ রহমানের (ছদ্মনাম) ইচ্ছা হয় শিং মাছ খাওয়ার।


সেজন্য মুভমেন্ট পাস নিয়ে উত্তরার বাসা থেকে রওনা হন রাজধানীর মালিবাগের উদ্দেশে। বাসা থেকে ১৫ কিলোমিটার দূরের গন্তব্যে মোটরসাইকেল চালিয়ে যাচ্ছিলেন আজিজ। কিন্তু পথে বাগড়া দেয় পুলিশ। আজিজ পুলিশ সদস্যদের তার মুভমেন্ট পাস দেখান, যা তিনি নিয়েছিলেন বাজার করার জন্য।


সোয়া ২ লাখ আবেদনে মুভমেন্ট পাস পেলেন ১ লাখ ৩৩ হাজার


করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকারঘোষিত ৮ দিনের লকডাউনে জরুরি প্রয়োজনে বাইরে যেতে ‘মুভমেন্ট পাস’ এর ব্যবস্থা করেছে পুলিশ। মঙ্গলবার (১৩ এপ্রিল) উদ্বোধনের দিন সকাল থেকেই এ পাস ইস্যু করতে হিমশিম খাচ্ছে পুলিশ। উদ্বোধনের ২৬ ঘণ্টায় এ পর্যন্ত মোট ২ কোটি ৭৮ লাখ নাগরিক পুলিশের মুভমেন্ট পাস নেয়ার জন্য ওয়েবসাইটে ঢুকেছেন। এতো সংখ্যক হিটের কারণে ওয়েবসাইটটিতে আবেদনের ধীরগতি দেখা দিয়েছে।


‘মুভমেন্ট পাস’ হেইডা আবার কী স্যার?


মাইক্রোবাসচালক দিলবার শেখ। সাভার থেকে রোগী নিয়ে এসেছিলেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে। সকালে হাসপাতালে রোগী রেখে আবার সাভারে ফিরে যাওয়ার পথে গাবতলীতে বিআরটিএ-এর চেকপোস্টে পুলিশ তাকে আটকে দেয়।


চেকপোস্টে গিয়ে মাইক্রোবাসচালক দিলবারকে বিআরটিএ-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মুভমেন্ট পাসের কথা জিজ্ঞেস করলে উত্তরে দিলবার জানায়, ‘মুভমেন্ট পাস’ হেইডা আবার কি স্যার? আমি রোগী নিয়ে হাসপাতালে নামিয়ে দিয়ে চইলা আসলাম। 


জরুরি কাজে বাইরে যেতে মুভমেন্ট পাস নিন: আইজিপি


করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে বুধবার থেকে পুরো সপ্তাহ সরকারি বিধি-নিষেধ কঠোরভাবে প্রতিপালনে পুলিশের সব ইউনিট প্রধানকে নির্দেশ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও