কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লকডাউন, কোভিড নিয়ন্ত্রণ ও রোগী ব্যবস্থাপনায় যা করণীয়

প্রথম আলো ড. সৈয়দ আবদুল হামিদ প্রকাশিত: ০৬ এপ্রিল ২০২১, ১৫:৩৭

বাংলাদেশে চলমান কোভিডের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশজুড়ে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়েছে। আশা করা যায়, লকডাউন কার্যকরভাবে পালিত হলে এর উদ্দেশ্য সাধিত হবে। লকডাউন অধিকতর কার্যকর করতে এবং কোভিড নিয়ন্ত্রণ, রোগী ব্যবস্থাপনাসহ সার্বিক বিষয়ে ইনিশিয়েটিভ ফর হেলথ অ্যান্ড ডেভেলপমেন্ট (আইএইচডি) বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময়ের ভিত্তিতে প্রয়োজনীয় কিছু পরামর্শ প্রস্তুত করেছে, যা সংশ্লিষ্ট সবার বিবেচনার জন্য তুলে ধরা হলো।


কোভিড পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত যা করা উচিত


১. জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন, ধর্মীয় নেতৃবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সমাজকর্মী, এনজিও কর্মী, গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতায় জনগণকে সম্পৃক্ত করে সর্বত্র মাস্ক ব্যবহার নিশ্চিতকরণ। প্রয়োজনে কঠোর পন্থা অবলম্বন করা। বাজার, বাস ও রেলস্টেশন, লঞ্চ টার্মিনালসহ জনসমাগম বেশি হয়—এমন জায়গার প্রবেশমুখে বিনা মূল্যে মাস্ক সরবরাহ করা।


২. স্বাস্থ্যবিধি মানা, কোভিডের প্রকৃত ঝুঁকি বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিকরণে ব্যাপক কার্যক্রম হাতে নেওয়া এবং প্রয়োজনে হেলথ কমিউনিকেশন এক্সপার্টদের পরামর্শে কার্যকর কমিউনিকেশন ম্যাটেরিয়াল তৈরি করা এবং তদনুযায়ী কার্যকরভাবে প্রচারণা চালানো।


৩. কোভিড টিকা নিবন্ধনের প্রক্রিয়া সহজতর করা এবং প্রয়োজনে অনস্পট রেজিস্ট্রেশন চালু করা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও