কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

চাপের মুখে পদত্যাগ আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীর

ডেইলি বাংলাদেশ আর্মেনিয়া প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২০, ১৫:৩১

আর্মেনিয়ায় যুদ্ধবিরতির প্রতিবাদে চলমান আন্দোলনের মধ্যেই পদত্যাগ করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জোহরাব মাতসাকানিয়ান। স্থানীয় সময় সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফেসবুকে এক পোস্টে বিষয়টি জানিয়েছেন।
সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে বিরোধপূর্ণ নাগর্নো-কারাবাখ অঞ্চলে চলমান সংঘর্ষ নিরসনে রাশিয়া, আজারবাইজান ও আর্মেনিয়া যুদ্ধবিরতির চুক্তি করে।

চুক্তির প্রতিবাদ ও প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের পদত্যাগের দাবিতে হাজার হাজার আর্মেনীয় বিক্ষোভ শুরু করেন। এতে পাশিনিয়ানের সরকারের ওপর চাপ বাড়তে থাকে। প্রধানমন্ত্রী পদত্যাগে অস্বীকৃতি জানালেও তার পররাষ্ট্রমন্ত্রী চাপের মুখে পদত্যাগ করেছেন।

যুদ্ধবিরতির আগে ছয় সপ্তাহ ধরে চলা সংঘর্ষে আর্মেনিয়ার সামরিক বাহিনীর দুই হাজার ৩০০ জনেরও বেশি সদস্য নিহত হন। তবে আজারবাইজানের পক্ষ থেকে হতাহতের তথ্য প্রকাশ করা হয়নি।

তিন দেশের মধ্যে সম্পাদিত ওই চুক্তিতে শুশা শহরসহ বেশ কিছু অঞ্চল আজারবাইজানের নিয়ন্ত্রণে থাকার কথা উল্লেখ করা হয়, যাকে বিশ্বাসঘাতকতা হিসেবে দেখছেন আর্মেনীয়রা। চুক্তির মাধ্যমে অঞ্চল হাতছাড়া হওয়ার দায় নিজের কাঁধে নেন পাশিনিয়ান। আরো প্রাণহানি ঠেকাতে চুক্তি স্বাক্ষরে সম্মত হয়েছিলেন বলেও জানান তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও