ভাইরাস নিয়ন্ত্রণে রাখলে অর্থনীতিও ভালো থাকে

প্রথম আলো প্রকাশিত: ২০ অক্টোবর ২০২০, ১৫:০০

অর্থনীতিবিদ কৌশিক বসু একটি তালিকা টুইট করেছেন। তাতে একটি প্রবণতা দেখা যাচ্ছে। সেটা হলো, যেসব দেশে কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যু বেশি ও সংক্রমণ বেশি হচ্ছে, চলতি বছর সেসব দেশের প্রবৃদ্ধির পূর্বাভাস খারাপ। সামান্য কিছু ব্যতিক্রম থাকলেও এই সম্পর্ক বেশ দৃশ্যমান।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল ও ওয়ার্ল্ডোমিটার থেকে তথ্য নিয়ে এই টুইট করেছেন কৌশিক বসু। যেসব দেশের নাম দেখা যাচ্ছে তাদের মধ্যে চলতি বছর বাংলাদেশের প্রবৃদ্ধি হবে সবচেয়ে বেশি—৩ দশমিক ৮ শতাংশ। আর প্রতি ১০ লাখ মানুষে বাংলাদেশে মৃত্যুর হয়েছে ৩৪ জনের। বাংলাদেশ সরকার কোভিড নিয়ন্ত্রণে সমন্বিত ব্যবস্থা নিতে না পারলেও ব্যক্তিগত সুরক্ষা উপাদানসহ তৈরি পোশাক খাতের রপ্তানি প্রবৃদ্ধির কারণে বাংলাদেশ ঘুরে দাঁড়াচ্ছে।

তবে ভাইরাস নিয়ন্ত্রণ করা গেলে যে অর্থনৈতিক প্রবৃদ্ধিও ভালো হয়, তার জলজ্যান্ত নজির হচ্ছে চীন। করোনাভাইরাসের উদ্ভব চীনে হলেও তারা সবার আগে এই ভাইরাস নিয়ন্ত্রণে আনে। দেশটিতে এখন নতুন সংক্রমণের হার খুবই কম। প্রতি ১০ লাখে মৃত্যু হয়েছে ৩ জনের। আইএমএফ বলছে, চলতি বছর চীনের প্রবৃদ্ধির হার দাঁড়াবে ১ দশমিক ৮৯ শতাংশ। এদিকে চলতি বছরের তৃতীয় প্রান্তিকে চীনের প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৯ শতাংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও