কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদেশে পড়ুয়া শিক্ষার্থীদের ভ্যকসিন দেয়ার কথা ভাবছে চীন

বণিক বার্তা চীন প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২০, ২০:০০

চীনের শীর্ষস্থানীয় একটি ভ্যাকসিন প্রার্থী বিদেশে যাওয়া শিক্ষার্থীদের কভিড-১৯-এর পরীক্ষামূলক ভ্যাকসিন প্রয়োগের পরিকল্পনা করছে। যদিও সংস্থাটি এখনো নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পায়নি। তবে এটাকে বৈজ্ঞানিক সীমা লঙ্ঘন করে টিকা প্রয়োগে দেশটির বিস্তৃত পরিকল্পনারই অংশ বলে মনে করছে বিশেষজ্ঞরা। বিষয়টির সঙ্গে সম্পৃক্ত লোকদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্লুমবার্গ।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তারা জানান, রাষ্ট্রীয় মালিকানাধীন সিনোফার্ম গ্রুপ কোম্পানির সহযোগী সংস্থা চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ কোম্পানি (সিএনবিজি) সরকারের সঙ্গে বিদেশে পড়াশোনা করা চীনা শিক্ষার্থীদের পরীক্ষামূলক ভ্যাকসিন প্রয়োগ নিয়ে আলোচনা করছে। বিভিন্ন সরকারি সংস্থা এই পরিকল্পনা নিয়ে কাজ করছে, তবে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

সিএনবিজির তৈরি দুই ডোজের এই কভিড-১৯ ভ্যাকসিনটি মানব ট্রায়ালের চূড়ান্ত ধাপে রয়েছে। তবে তারা জরুরি ব্যবহারের জন্য নিয়ন্ত্রক সংস্থা থেকে অনুমোদন পেয়েছে। এরই মধ্যে ভ্যাকসিনটি চীনের চিকিৎসাকর্মী, বিভিন্ন দেশে কাজ করা সরকারি চাকরিজীবীসহ হাজার হাজার মানুষকে দেয়া হয়েছে। নতুন এই অনুমোদন দেয়া হলে শিক্ষার্থীরা ভ্যাকসিনটি ব্যবহারে অভূতপূর্ব সম্প্রসারণের প্রতিনিধিত্ব করবে, যা এখনো মানব ট্রায়াল সম্পূর্ণ করেনি। ধারণা করা হচ্ছে, চীনা নিয়ন্ত্রক সংস্থা বিষয়টিতে অনুমোদন দিতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও