কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনায় রফতানি বাণিজ্যে আশা জাগাচ্ছে মাছ

জাগো নিউজ ২৪ ব্রাহ্মণবাড়িয়া প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২০, ১২:৫০

গত কয়েক বছর ধরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি কমিয়ে দিয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা। এর মধ্যে করোনাভাইরাসের কারণে ভারতের পণ্য রফতানির পরিমাণ আশঙ্কাজনক হারে কমেছে। এখন গুটিকয়েক পণ্য রফতানি হচ্ছে ভারতে। এর মধ্যে সবচেয়ে বেশি রফতানি হয় মাছ।

তবে অদৃশ্য করোনাভাইরাসের কারণে প্রায় ৬০ লাখ মার্কিন ডলার মূল্যের মাছ রফতানি থেকে বঞ্চিত হয়েছেন বাংলাদেশি ব্যবসায়ীরা। পাশাপাশি সরকারও বঞ্চিত হয়েছে রেমিট্যান্স থেকে। তবে আশার কথা হলো- এখন আগের মতোই পুরোদমে মাছ নিচ্ছেন ভারতীয় ব্যবসায়ীরা। এর ফলে আখাউড়া স্থলবন্দরের রফতানি বাণিজ্যে আশা জাগাচ্ছে মাছ। ধীরে ধীরে করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হতে থাকায় মাছ রফতানির পরিমাণ বাড়ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রতিষ্ঠার পর থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রতিদিন কয়েক কোটি টাকার রড, সিমেন্ট, পাথর, প্লাস্টিক, মাছ, তুলা, ভোজ্য তেল ও খাদ্যসামগ্রীসহ অর্ধশত পণ্য রফতানি হতো। কিন্তু গত তিন-চার বছর ধরে ত্রিপুরা রাজ্যের সঙ্গে অন্যান্য রাজ্যের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের ফলে বাংলাদেশ থেকে পণ্য আমদানি কমিয়ে দেন সেখানকার বড় ব্যবসায়ীরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও