কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছয় মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে ১১৩ মামলা

বণিক বার্তা 1. বাংলাদেশ প্রকাশিত: ০৪ জুলাই ২০২০, ০২:০৩

চলতি বছরের প্রথম ছয় মাসে দেশে ডিজিটাল নিরাপত্তা আইনে ১১৩টি মামলা হয়েছে। কেবল মতপ্রকাশের কারণে বিভিন্ন শ্রেণী-পেশার ২০৮ জন এসব মামলায় অভিযুক্ত হয়েছেন, যাদের মধ্যে ৫৩ জনই সাংবাদিক। গতকাল গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন।

যুক্তরাজ্যভিত্তিক আর্টিকেল নাইনটিন মতপ্রকাশজনিত অধিকার লঙ্ঘনের ঘটনা নিয়মিতভাবে পর্যবেক্ষণ ও রেকর্ড করে। সংস্থাটি আরো জানায়, চলতি বছরের ছয় মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়েরকৃত মামলায় অভিযুক্তদের মধ্যে ১১৪ জনকে তাত্ক্ষণিকভাবে গ্রেফতার করা হয়েছে, যাদের বেশির ভাগই এখনো জামিনের প্রতীক্ষায় আছেন। বিবৃতিতে বলা হয়, সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে কেবল মতপ্রকাশের জের ধরে দেশজুড়ে ডিজিটাল নিরাপত্তা আইনে ব্যাপক হারে মামলা দায়ের ও গ্রেফতারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে আর্টিকেল নাইনটিন।

বিতর্কিত এ আইনে স্কুলছাত্র থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, লেখক, সাংবাদিক ও কার্টুনিস্টের গ্রেফতার চলমান কভিড-১৯ মহামারী মোকাবেলায় সরকারের সক্ষমতা, দক্ষতা ও ব্যবস্থাপনা সংকটকেই আরো প্রকট করে তুলেছে।  সংস্থাটির বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, করোনার সংক্রমণ ঠেকাতে কারাবন্দিদের জামিনে মুক্তি দেয়া হচ্ছে। ভার্চুয়াল আদালতে ৩০ দিনে বিভিন্ন মামলায় অভিযুক্ত ৪৫ হাজার ব্যক্তির জামিন হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও