কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চলে গেলেন কথাসাহিত্যিক মকবুলা মনজুর

কালের কণ্ঠ প্রকাশিত: ০৩ জুলাই ২০২০, ২১:১৯

চলে গেলেন কথাসাহিত্যিক মকবুলা মনজুর (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার (৩ জুলাই) বিকেলে রাজধানীর উত্তরায় নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মকবুলা মনজুর দীর্থদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি দুই মেয়ে, দুই ছেলেসহ বহু স্বজন-অনুরাগী রেখে গেছেন।

তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ লেখিকা সংঘের সভাপতি দিলারা মেসবাহ। তিনি বলেন, মকবুলা মনজুর দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। শুক্রবার উত্তরায় নিজ বাসভবনেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি আরো বলেন, মকবুলা মনজুর আজীবন লড়াই করে গেছেন। কিন্তু কখনো নিজের আদর্শ থেকে বিচ্যুত হননি। লেখিকা সংঘের সব আয়োজনে তিনি অসুস্থ শরীর নিয়েই ছুটে আসতেন। সাহিত্যের প্রতি তাঁর অনুরাগ এমনই ছিল।

মকবুলা মনজুরের জন্ম ১৯৩৮ সালের ১৪ সেপ্টেম্বর সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার মুগবেলাইয়ে। তাঁর বাবার নাম মিজানুর রহমান ও মায়ের নাম মাহমুদা খাতুন। বাবা মিজানুর রহমান লেখালেখি করতেন। তাঁরা সাত ভাই-বোন। কিশোরী বয়সে তিনি নাটকে অভিনয় করতেন।

মকবুলার সাহিত্যচর্চা শুরু হয় আট বছর বয়স থেকে। তখন তিনি ছড়া লিখতেন। ১৮ বছর বয়স থেকে তিনি গদ্যসাহিত্যে অনুরাগী হন। তিনি স্বাধীনতা-উত্তর বাংলা সাহিত্যে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধের চেতনা, যুদ্ধোত্তর পরিস্থিতি, সামাজিক ও রাজনৈতিক সংকট, নারীবাদী চেতনা নিয়ে তাঁর কলম ধরেন। তিনি তাঁর কালের মন্দিরা উপন্যাসে মুক্তিযুদ্ধে নারীদের ওপর অত্যাচারের কাহিনি তুলে ধরেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও