কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বন্ধ চীনা অ্যাপ, কাজ হারানোর আশঙ্কা কর্মরত ভারতীয়দের

নয়া দিগন্ত প্রকাশিত: ৩০ জুন ২০২০, ১০:১৭

সীমান্ত সংঘাতের জেরে অস্পষ্ট লিখন আগেই পড়া যাচ্ছিল। এবার সরকারি ঘোষণা দিল ভারতের কেন্দ্রীয় সরকার। ইউসি, টিকটিকসহ বন্ধ ৫৯টি চায়না অ্যাপ। যার জেরে কার্যত কাজ হারাচ্ছে ওই কোম্পানিগুলিতে কর্মরত ভারতীয়দের। ইউসি নিউজ, টিকটক, হ্যালোসহ একাধিক চাইনিজ অ্যাপের ভারতের মূল অফিস রয়েছে দিল্লি, নয়ডা, গুরগাঁও এলাকায়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাংবাদিকসহ প্রচুর যুবক যুবতিরা কাজ করেন ওই অ্যাপগুলিতে। ভারতের কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের পর নিজেদের ভবিষ্যত নিয়ে সংশয়ে ভুগছেন তারা।

সরকারের পাঠানো তালিকাভুক্ত বেশ কয়েকটি অ্যাপে কর্মরত সাংবাদিক থেকে শুরু করে কন্টেন্ট রাইটাররা জানাচ্ছেন, এই পরিস্থিতিতে যথেষ্ট চিন্তায় রয়েছেন তারা। তবে সোমবার রাত পর্যন্ত অফিসিয়ালি তাদেরকে এ বিষয়ে কিছুই জানানো হয়নি। সব কিছুই রয়েছে স্বাভাবিক। চাকুরি হারানোর আশঙ্কায় থাকা সাংবাদিকেরা কেউ জানাচ্ছেন তারা হয়তো ফিরে আসতে পারেন কলকাতায়। আবার অনেকের বক্তব্য কলকাতায় না, বরং দিল্লিসহ ওই এলাকাতেই অন্য সংবাদমাধ্যমে কাজ খুঁজবেন তারা।

চাইনিজ অ্যাপে কর্মরত নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মী জানিয়েছেন, এখনই সংবাদমাধ্যমের কাছে মুখ খুলতে বারণ করা হয়েছে তাদের। উল্লেখ্য, যে অ্যাপগুলি ব্যান করা হয়েছে সেই অ্যাপগুলিতে হিন্দি, ইংরেজি ছাড়াও দেশের বেশ কয়েকটি স্থানীয় ভাষা রয়েছে। এরমধ্যে রয়েছে বাংলা, তামিল, তেলেগু, মালায়লামসহ একাধিক ভাষা। কর্ণাটক, কেরল, পশ্চিমবঙ্গ, ওড়িশাসহ বেশ কয়েকটি রাজ্য থেকে সাংবাদিকেরা কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে কাজ করেন ওই অ্যাপগুলিতে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও