কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আসল নোট সিদ্ধ করে তৈরি হচ্ছিল জাল টাকা

প্রথম আলো প্রকাশিত: ৩০ জুন ২০২০, ০০:২৫

জাল টাকা তৈরির অভিযোগে মিরপুর ও বসুন্ধরা আবাসিক এলাকার দুটি বাসা থেকে চার কোটি টাকার জালনোটসহ ছয়জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। সোমবারের ওই অভিযানে র‌্যাব জাল টাকা বানানোর যন্ত্রপাতিও উদ্ধার করে। যার দাম ২৫ থেকে ৩০ কোটি টাকা।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক সারোয়ার বিন কাশেম সংবাদ সম্মেলনে বলেন, ঈদ সামনে রেখে পশুর হাট টার্গেট করে জাল টাকার কারবার চলছে কি না সেই খোঁজখবর রাখছিল র‌্যাব–২। তারই অংশ হিসেবে অভিযানটি পরিচালিত হয়।

অভিযানে গ্রেপ্তার করা হয় মো. সেলিম (৪০), মো. মনির (৪৫), মো. মঈন(৪০) , রমিজা বেগম (৪০), খাদেজা বেগম (৪০) ও অপ্রাপ্তবয়স্ক একজন (১৫)। র‌্যাব জানায়, এই চক্রটি বিভিন্ন পদ্ধতিতে জাল টাকা তৈরি করে বাজারে ছাড়ছিল। বিশেষ করে ১০০ টাকার নোটকে সিদ্ধ করে তার ওপর ৫০০ টাকার ছাপ বসায়।

এই কাজে তারা বিশেষ রং, কাগজ ও প্রিন্টার ব্যবহার করে। তাদের তৈরি ১০০০ চাকার জাল নোট দেখে সেগুলো আসল না নকল চেনার সাধারণ মানুষের পক্ষে অসম্ভব।

চার কোটি টাকার জালনোট ছাড়াও মিরপুর ও বসুন্ধরার বাসা থেকে ৫০০ ও ২০০০ রুপির মতো দেখতে ৪০ লাখ জাল রুপি উদ্ধার হয়েছে। গ্রেপ্তারকৃতরা জানায়, মঈন সহযোগী মনিরকে জাল টাকা ছাপানোয় সহযোগিতা করত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও