কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দক্ষিণ চীন সাগরে চীনের তৎপরতা নিয়ে আসিয়ানের উদ্বেগ

সমকাল প্রকাশিত: ২৮ জুন ২০২০, ১৮:৩২

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির মধ্যেই দক্ষিণ চীন সাগরে চীনের ক্রমবর্ধমান তৎপরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে অ্যাসোসিয়েশন অফ সাউথ-ইস্ট এশিয়ান নেশনসের (আসিয়ান) নেতারা। শুক্রবার টেলিকনফারেন্সের মাধ্যমে আঞ্চলিক এই জোটের সম্মেলন অনুষ্ঠিত হয়। 

আসিয়ানের বৈঠকে ফিলিপাইনের রাষ্ট্রপতি রদ্রিগো দুতার্তে বলেছেন, আমরা যখন আমাদের অঞ্চলে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রোধের জন্য লড়াই করছি তখন দক্ষিণ চীন সাগরে উদ্বেগজনক ঘটনা ঘটছে।তিনি বলেন, আমরা সবাইকে দক্ষিণ চীন সাগর নিয়ে উদ্বেগ না বাড়ানোর জন্য আহ্বান জানাচ্ছি। সেইসঙ্গে সবাইকে আন্তর্জাতিক আইন মেনে চলার আহ্বান জানাচ্ছি।

এপ্রিলে দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ অংশে নতুন প্রশাসনিক জেলার ঘোষণা দেয় বেইজিং। এই সিদ্ধান্তের বিরুদ্ধে সেসময় ইন্দোনেশিয়া ও ভিয়েতনাম তীব্র ক্ষোভ জানিয়েছিল।সম্মেলনে ভিয়েতনামের প্রধানমন্ত্রী নুয়েন জুয়ান ফুক বলে, মহামারীটি বিশ্বের প্রতিটি অঞ্চলে রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক পরিবেশের মধ্যে সুপ্ত চ্যালেঞ্জের শিখা জ্বালিয়ে দিচ্ছে।তিনি বলেন, করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেই আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এমন দায়িত্বজ্ঞানহীন কাজ করা হয়েছে এবং এখনও তা চলছে, যা আমাদের অঞ্চলসহ কয়েকটি অঞ্চলের সুরক্ষা ও স্থিতিশীলতার পরিবেশকে প্রভাবিত করে।মৎস্য সম্পদসহ খনিজ আহরণের গুরুত্বপূর্ণ দক্ষিণ চীন সাগর দিয়ে বছরে প্রায় ৫ লাখ কোটি ডলারের পণ্য পরিবহন হয়ে থাকে। পুরো সমুদ্রপথকে নিজেদের অঞ্চল বলে দাবি করে চীন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও