কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কোন সাবান করোনাভাইরাস ধ্বংসে বেশি কার্যকর?

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৮ জুন ২০২০, ১৪:১৬

করোনাভাইরাসের তীব্রতা দিন দিন বেরেই চলেছে। এতে আক্রান্ত হচ্ছে শিশুসহ বয়স্ক মানুষও। লাখো মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণও হারিয়েছেন। এখন পর্যন্ত থেমে নেই এই মৃত্যুর মিছিল। এই ভাইরাস প্রতিরোধে সবচেয়ে বেশি জোর দেয়া হচ্ছে হাত পরিষ্কার রাখার প্রতি।

কারণ ছোঁয়াচে এই ভাইরাস হাতের সামান্য কয়েক সেকেন্ডের স্পর্শ থেকেই সুস্থ ব্যক্তির শরীর সংক্রমিত করতে পারে। হাত পরিষ্কারের ক্ষেত্রে বলা হচ্ছে সাবানের সাহায্যে অন্তত পক্ষে ২০ সেকেন্ড সময় নিয়ে আঙুলের মাঝে অংশ ও নখের নিচের অংশ পরিষ্কার করে হাত ধোয়ার জন্য। এতে করে করোনাভাইরাসের জীবাণুকে পুরোপুরি ধ্বংস করা সম্ভব হবে। এ সময়ে সাবান মূলত পাওয়া যায় দুই ভাবে- সোপ বার এবং লিকুইড সোপ। ঝুঁকিপূর্ণ এ সময়ে কেউই কোনো ধরনের ঝুঁকি নিতে চাইবেন না।

সেক্ষেত্রে স্বাভাবিকভাবেই একটি প্রশ্ন চলে আসে, কোন সাবানটি করোনাভাইরাস ধ্বংসে কার্যকর ও কোন সাবান ব্যবহারে বেশি উপকারিতা পাওয়া যাবে? এখানে খুবই দারুণ একটি বিষয় হল সাবান যেমনই হোক না কেন, বার সোপ বা লিকুইড- উভয়ই সমানভাবে হাতে থাকা জীবাণু, ব্যাকটেরিয়া, ভাইরাস অথবা রোগ সৃষ্টিকারী অন্যান্য মাইক্রোঅর্গানিজম দূর করতে কার্যকর।

এমনটাই জানাচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পিটসবার্গ মেডিক্যাল সেন্টারের ইনফেকশন প্রিভেনশন অ্যান্ড হসপিটাল এপিডেমিলজি বিভাগের মেডিক্যাল ডিরেক্টর গ্রাহাম সিনডার, এমডি, এমএস। তিনি আরো জানান, পানির সাহায্যে হাতে সাবানের তৈরি ফেনা একইসঙ্গে হাতে থাকা ময়লা ও অন্যান্য ক্ষতিকর জীবাণুদের সরিয়ে ফেলে। এক্ষেত্রে যে কোনো ঘরানার ও প্রকারের সাবানই কোভিড-১৯ কে অকার্যকর করতে সক্ষম। কারণ এই ভাইরাসটির উপরের আবরণ হল লিপিড মেমব্রেনস বা ফ্যাট। যা সাবানের মলিকিউলস দ্বারা সহজেই ভেঙে যায় এবং ভয়াল এই ভাইরাসকে অকার্যকর ও ধ্বংস করে দেয়। এক্ষেত্রে বিশেষজ্ঞ জানাচ্ছেন, নিজেকে সুরক্ষিত রাখতে কোন ধরনের সাবান (বার সোপ অথবা লিকুইড সোপ) ব্যবহার করবেন সেটা সম্পূর্ণই নিজের ব্যক্তিগত পছন্দের বিষয়। এমন নয় যে, একটা বাদে অন্যটি বেছে নিলে নিজেকে বেশি সুরক্ষিত রাখা সম্ভব হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও