কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৮৪ বছরের ক্যামেরা ব্যবসা থেকে বিদায় নিচ্ছে অলিম্পাস

বণিক বার্তা প্রকাশিত: ২৭ জুন ২০২০, ০০:২৯

বিশ্বের অন্যতম বড় ক্যামেরা ব্র্যান্ড অলিম্পাস। ৮৪ বছর ধরে বেশ সুনামের সঙ্গেই ক্যামেরা ব্যবসার সঙ্গে জড়িত ছিল জাপানের এ প্রতিষ্ঠান। কিন্তু স্মার্টফোনের উত্থান ও সংকুচিত ক্যামেরা বাজারের প্রেক্ষাপটে আর এ ব্যবসায় থাকতে চাইছে না কোম্পানিটি। অলিম্পাস জানিয়েছে, সর্বোচ্চ চেষ্টার পরও তারা ক্যামেরা ব্যবসায় মুনাফা করতে পারছে না।

তিন বছর ধরে টানা লোকসান দেখতে হয়েছে। এ অবস্থায় কোম্পানি কর্তৃপক্ষ পুরো ক্যামেরা ব্যবসাই বিক্রি করে দিচ্ছে। খবর বিবিসি।বহু বছর ধরে অনুবীক্ষণযন্ত্র তৈরির পর ১৯৩৬ সালে প্রথম ক্যামেরা তৈরি করে অলিম্পাস। তাদের প্রথম ক্যামেরা ছিল দ্য সেমি-অলিম্পাস ওয়ান। এরপর কয়েক দশক ধরে কোম্পানিটি তাদের ক্যামেরা বিভাগের উন্নয়ন অব্যাহত রাখে।

এর মধ্য দিয়ে অলিম্পাস ক্যামেরা ব্যবসায় বাজারের অন্যতম বড় কোম্পানিতে পরিণত হয়।অ্যামেচার ফটোগ্রাফার ম্যাগাজিনের সম্পাদক নাইজেল অ্যাথার্টন বলেন, ফটোগ্রাফারদের কাছে বরাবরই অলিম্পাস ক্যামেরার কদর ছিল। বিশেষ করে ১৯৭০-এর দশক ছিল খুবই দারুণ সময়।

তখন ডেভিড বেইলি ও লর্ড লিচফিল্ডের মতো বিখ্যাত ফটোগ্রাফাররা টিভিতে প্রচারিত অলিম্পাস ক্যামেরার বিজ্ঞাপনে অংশ নিতেন। অ্যাথার্টনের মতে, আকারে ছোট, খুবই হালকা, সুন্দর ডিজাইন ও ভালো মানের লেন্সের অলিম্পাস ক্যামেরাগুলো ছিল যুগান্তকারী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও