কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

অস্তিত্ব সংকটে জাতীয় ঐক্যফ্রন্ট

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৬ জুন ২০২০, ১৩:৪৫

শরিকদলগুলোতে ভাঙন ও জোটের অন্যতম বৃহত্তম দল বিএনপি নেতাদের নিষ্ক্রিয়তায় অস্তিত্ব সংকটে পড়েছে জাতীয় ঐক্যফ্রন্ট।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জোটের অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল বিএনপির শীর্ষ নেতাদের অনেকেই আজ ড. কামাল হোসেনকে মানতে চান না। খালেদা জিয়া মুক্ত হওয়ার পর তারা ভাবছেন জাতীয় ঐক্যফ্রন্ট করে আর কোনো লাভ নেই। জাতীয় ঐক্যফ্রন্ট করে বিএনপির যতটুকু লাভ হয়েছে। তার চেয়ে অনেক হাজার গুণ বেশি ক্ষতি হয়েছে।

সূত্রটি আরো জানায়, বিএনপির একটি অংশ ভাবেন, ঐক্যফ্রন্ট দালাল রূপে কাজ করেন। মূলত তারা ড. কামাল হোসেনকে বিশ্বাস করেন না। তাদের ধারণা বিএনপি-ঐক্যফ্রন্ট না করে স্বতন্ত্রভাবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করলে অনেক ভালো ফলাফল পেত। জাতীয় ঐক্যফ্রন্ট করার কারণে বিএনপিতে বিভাজন সৃষ্টি হয়েছে। ফলে একাদশ সংসদ নির্বাচনে ভরাডুবি হয়ে অস্তিত্ব সংকটে পড়েছে দলটি। যার ফলে ঐক্যফ্রন্টের প্রতি বিএনপি নেতাদের একটা ক্ষোভ তৈরি হয়েছে। এ কারণেই আজ তারা জাতীয় ঐক্যফ্রন্ট এড়িয়ে চলছেন।

এই পরিস্থিতিতে বেকায়দায় পড়েছেন জাতীয় ঐক্যফন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন। ভাঙা গড়ার চাপে আছে বিএনপিসহ শরিকদলগুলোও। সব মিলিয়ে ঐক্যফ্রন্টে অস্তিত্ব সংকট সৃষ্টি হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক সিনিয়র নেতা বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. কামাল হোসেন, আ স ম আব্দুর রব, মাহমুদুর রহমান মান্নাসহ আরো কয়েকজন লোক তাদের ব্যক্তিগত স্বার্থে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করেছিলেন। যা একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি আন্দোলনে ড. কামাল হোসেনের ভূমিকাই স্পষ্ট হয়ে গেছে। তিনি বলেন, যে স্বার্থে তারা জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করেছিলেন তাতে যেমন তারা পুরোপুরি ব্যর্থ হয়েছেন। এই প্রভাব বিএনপিতেও পড়েছে। বিএনপিকে হারাতে হয়েছে তাদের ঐতিহ্য। ঐক্যফ্রন্ট করার কারণে ৩০০ আসনের নির্বাচন করে বিএনপি মাত্র ৬টি আসন পেয়েছে। বিএনপি প্রতিষ্ঠার পর থেকে এরকম সংকটে কখনো পড়েনি, জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করার পর যে সংকটে পড়েছে বিএনপি।

এ বিষয়ে দলটির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, যার সঙ্গে আমার আদর্শিক বিপরীত যিনি খালেদা জিয়াকে ওন করেন না, তিনি বিএনপিকে ওন করেন না, যিনি জিয়াউর রহমানকে ওন করেন না তাকে সামনে রেখে পথ চললে সেই পথ অতিক্রম করা সম্ভব বলে আমি মনে করি না। তিনি বলেন, আসলে ড. কামাল হোসেন তো খালেদা জিয়াকে মুক্ত করার জন্য ঐক্যফ্রন্ট গঠন করেননি। উনি এজেন্ডা নিয়ে এসেছিলেন বিএনপিকে নির্বাচনে নিতে। সেটাতে উনি সফল হয়েছেন। ফলে এখন বিএনপির অধিকাংশ নেতাকর্মী তার সঙ্গে একপথে চলতে চান না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও