কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘দেশের মাটি থেকে যাদের জন্ম তারা কীভাবে এমন বাজেট দেয়’

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৫ জুন ২০২০, ২১:৩৪

ক্ষমতাসীন আওয়ামী লীগের জন্ম এই দেশের মাটি থেকে হলেও গত ১০ বছরে দলটির সঙ্গে দেশ-মাটি ও মানুষের সম্পর্ক উচ্ছেদ হয়ে গেছে বলে মনে করেন বিএনপির সংসদ সদস্যরা। তাদের অভিযোগ, করোনাভাইরাসের এই বিশেষ পরিস্থিতিতে প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটে মাটি ও মানুষের কোনও গুরুত্ব রাখা হয়নি। আর এই গুরুত্ব না দেওয়ার জন্য তারা দায়ী করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে।

বৃহস্পতিবার (২৫ জুন) বিকালে চলমান করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় বাজেট পর্যালোচনা নিয়ে এক ভার্চুয়াল আলোচনায় এসব অভিযোগ উঠে আসে বিএনপির দলীয় সংসদ সদস্যদের বক্তব্যে। বগুড়ার সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের সঞ্চালনায় এই ভার্চুয়াল আলোচনায় অংশ নেন— সংসদ সদস্য উকিল আবদুস সাত্তার, হারুনুর রশিদ, মোশাররফ হোসেন, জাহেদুর রহমান, আমিনুল ইসলাম ও সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা।

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট গত ১১ জুন ঘোষণা করে সরকার। বিএনপির দলীয় সংসদ সদস্যরা বলছেন, এই বাজেটে সত্যিকার অর্থেই সংকট উত্তরণের কোনও পথনির্দেশনা নেই।

উকিল আবদুস সাত্তার বলেন, ‘সরকার করোনা সংকটের সময় যে অবাস্তব কথা বলছে, সেটা সত্যিই দুঃখজনক। এই সংকটের মুহূর্তে একটি জাতীয় ঐক্য প্রয়োজন। যেখানে সব দলের অংশগ্রহণ থাকবে। সব দল থেকে লোক নিয়ে একটি জাতীয় কমিটি করা হোক। কিন্তু সরকার এগুলোর কোনও পাত্তাই দিচ্ছে না। এর কারণে তারা কেউ তো আর ক্ষতিগ্রস্ত হচ্ছে না, যা ক্ষতিগ্রস্ত হবার সেটা আমরা হচ্ছি, আর দেশের সাধারণ মানুষ হচ্ছে। তাদের কাছে আমার অনুরোধ, যে বাজেট ঘোষণা করেছেন আপনারা, সেটা বাস্তবায়ন করুন। যদিও আমাদের কাছে এই বাজেট অবাস্তব এবং অস্পূর্ণ বাজেট বলে মনে হয়।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও