কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনা রোগীর অভাবে ভ্যাকসিন পরীক্ষায় অন্য দেশে নজর চীনের

সময় টিভি প্রকাশিত: ২৪ জুন ২০২০, ১৪:৩৪

সংযুক্ত আরব আমিরাতে মানুষের দেহে কোভিড নাইন্টিনের ভ্যাকসিন প্রয়োগ করতে যাচ্ছে চীন। এরমধ্যে দিয়ে চীনের বানানো প্রতিষেধকটির তৃতীয় ধাপে পরীক্ষা শুরু করা হবে বলে জানিয়েছে চীনা ন্যাশনাল বায়োটেক গ্রুপ সিএনবিজি। করোনা আক্রান্তের সংখ্যা কম হওয়ায় পরীক্ষার জন্য আরব আমিরাতকে বেছে নেয়া হয়েছে। মহামারির শুরুটা চীনে হলেও নতুন করোনা আক্রান্ত রোগীর অভাবে প্রতিষেধক পরীক্ষার জন্য বাইরের দেশগুলোতে ঢু মারতে হচ্ছে চীনকে।

মানবদেহে করোনার ভ্যাকসিন প্রয়োগে তৃতীয় ধাপের ক্লিনিক্যাল পরীক্ষা হবে সংযুক্ত আরব আমিরাতে। চীনের ন্যাশনাল বায়োটেক গ্রুপ সিএনবিজিকে এরইমধ্যে অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এ ধরনের প্রতিষেধকের ক্লিনিক্যাল পরীক্ষা মূলত ব্যাপকভাবে ভাইরাস ছড়িয়ে পড়া দেশে হয়ে থাকে। একইসঙ্গে প্রয়োজন হয় কয়েক হাজার স্বেচ্ছাসেবীর।

গেল মাসে চীনে প্রতিদিন গড়ে দশজনেরও কম সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হওয়ায় বাইরের দেশগুলোতে নজর দিচ্ছে সিএনবিজি। করোনার কার্যকরি প্রতিষেধক আবিষ্কারে বিশ্বব্যাপী ১২টিরও বেশি পরীক্ষামূলক কার্যক্রম চলছে। তবে এদের কোনটিই এখনো তৃতীয় ধাপের পরীক্ষা সম্পন্ন করতে পারেনি। এই ধাপে মূলত সুস্থ ব্যক্তি ভাইরাসকে প্রতিরোধ করতে পারবে কি না তা নিশ্চিত করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও