কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতে ১০০ কেজি ওজনের নারীকে লোকাল অ্যানেসথেসিয়া দিয়ে সিজার!

কালের কণ্ঠ প্রকাশিত: ২৪ জুন ২০২০, ১৩:৪৮

ভারতের পশ্চিমবঙ্গের বীরভূমের সিউড়ি সুপার স্পেশ্যালিটি হাসপাতালে চিকিৎসকদের সম্মিলিত প্রচেষ্টায় প্রাণ বাঁচানো হলো এক মা ও তার নবজাতককে।  প্রায় ১০০ কেজি ওজন হওয়ায় শরীরে বিভিন্ন জটিলতা ছিল অই নারীর শরীরে।

বীরভূমের লাভপুরের হাতিয়া গ্রামের বাসিন্দা প্রসবযন্ত্রণা নিয়ে ভর্তি হন সিউড়ি সুপার স্পেশ্যালিটি হাসপাতালে। শারীরিক সমস্যা থাকার কারণে ফলে নর্মাল ভাবে প্রসব যে সম্ভব নয়, তা বুঝতে পারেন চিকিৎসকরা । ফলে সিজার করার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু অপারেশন থিয়েটারে তাকে নিয়ে গিয়ে চরম বিপাকে পড়েন চিকিৎসকরা ।

হাসপাতাল সূত্রে জানা যায় , চিকিৎসকরা বহুবার চেষ্টা করেও ওই মহিলার  শিরদাঁড়ায় ইনজেকশন দিতে পারছিলেন না । ফলে শরীরের নিচের অংশ অবশ করা সম্ভব হচ্ছিল না। এ দিকে সময় গড়িয়ে যাওয়ায় বাচ্চা ও মায়ের অবস্থা ক্রমেই খারাপ হতে শুরু করে,  শুরু হয় ফিটাল ডিসট্রেস । পাশাপাশি নারীর শ্বাসকষ্ট বাড়তে থাকে ।

এমন রোগীকে চিকিৎসা করার পরিকাঠামো হাসপাতালে না থাকায় চিন্তিত হয়ে পড়েন চিকিৎসকরা । একদিকে মায়ের শরীরের অবস্থা অন্যদিকে বাচ্চার মৃত্যুর সম্ভাবনায় থাকায় সিদ্ধান্ত নেন লোকাল অ্যানেস্থেসিয়া দিয়েই সিজার করবেন তারা।পার স্পেশ্যালিটি হাসপাতালে চিকিৎসকদের সম্মিলিত প্রচেষ্টায় প্রাণ

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও