কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনারোধী শক্তিশালী পাঁচ অস্ত্র

ঢাকা টাইমস প্রকাশিত: ১৯ জুন ২০২০, ০৯:২৪

এ পর্যন্ত সারা বিশ্বে সাড়ে ৪ লাখেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। তবে এ বার এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে একটু একটু করে ঘুরে দাঁড়াচ্ছে মানব সভ্যতা। অন্তত তিনটি করোনা প্রতিষেধক বাজারে আসার অপেক্ষায় রয়েছে, চলছে চূড়ান্ত পর্বের ট্রায়াল। এ ছাড়াও রুশ বিজ্ঞানীদের তৈরি ওষুধ ‘অ্যাভিফ্যাভির’ এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি স্টেরয়েড ‘ডেক্সামেথাসোন’ প্রয়োগ করে করোনার বিরুদ্ধে আশাতীত ফল মিলেছে।

আসুন জেনে নেওয়া যাক এখনও পর্যন্ত সবচেয়ে কার্যকর ও শক্তিশালী পাঁচটি করোনা-রোধী ‘অস্ত্র’ সম্পর্কে খুঁটিনাটি তথ্য!

সম্প্রতি সোরেন্টো থেরাপিউটিক্স (Sorrento Therapeutics) নামের মার্কিন বায়োটেকনোলজি সংস্থার বিজ্ঞানীদের দাবি, করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার ১০০ শতাংশই রুখতে সক্ষম, এমন অ্যান্টিবডির খোঁজ পেয়েছেন তারা! করোনা প্রতিরোধী এই অ্যান্টিবডির নাম STI-1499। মাস খানেক ধরে করোনার বিরুদ্ধে ডজন খানেক অ্যান্টিবডিকে পরীক্ষা করে দেখার পর বিজ্ঞানীরা STI-1499 অ্যান্টিবডির ১০০ শতাংশ COVID-19 রোধী ক্ষমতা সম্পর্কে নিশ্চিত হয়েছেন বলে দাবি করেছেন। এই STI-1499 অ্যান্টিবডিকে কাজে লাগিয়ে এমন ওষুধ তৈরি করতে চাইছে যা করোনার বিরুদ্ধে সুরক্ষার ঢাল তৈরির পাশাপাশি ভাইরাসের পরিবর্তিত চরিত্রের গঠন বুঝে তাকে নিষ্ক্রিয় করতে সাহায্য করবে। করোনা প্রতিষেধকের শেষ পর্যায়ের ‘হিউম্যান ট্রায়াল’ শুরু করতে চলেছে মার্কিন সংস্থা মোদার্নার গবেষকরা। মোট তিন পর্যায়ে মোদের্না আরএনএ ভ্যাকসিনে ট্রায়াল হচ্ছে। তৃতীয় পর্যায়ের ‘হিউম্যান ট্রায়াল’-এর ফলাফল হাতে আসার পর বাণিজ্যিক উৎপাদনের বিষয়টি বিবেচনা করা হবে।

প্রতিষ্ঠানটির দাবি, mRNA-1237 ওষুধটি সরাসরি ভাইরাসকে ধ্বংস না করলেও শরীরের প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তুলে করোনার সংক্রমণ ঠেকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। জুলাই মাসের মধ্যেই mRNA-1237 ওষুধটির শেষ পর্যায়ের ‘হিউম্যান ট্রায়াল’ সেরে ফেলতে চায় সংস্থা। তার পরই এর উৎপাদন শুরু করবে মোদার্না। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি প্রতিষেধকটির তৃতীয় তথা অন্তিম পর্যায়ের হিউম্যান ট্রায়ালের তোড়জোড় শুরু হয়েছে জানা গেছে, মোট ৪২ হাজার স্বেচ্ছাসেবকের শরীরে এ বার এই টিকা প্রয়োগ করা হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও