কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রথমবারের মতো পশ্চিমবঙ্গের বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যের পূর্ণাঙ্গ পাঠ্যক্রম

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৪ জুন ২০২০, ২০:০৪

প্রথমবারের মতো পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় সরকার ও প্রাদেশিক সরকারের সর্বমোট ২৮ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের বাংলা সাহিত্য নিয়ে পূর্ণাঙ্গ ছয়টি কোর্স উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে সংযোজিত হলো। পশ্চিমবঙ্গের  কোন বিশ্ববিদ্যালয়ে এই প্রথম বাংলাদেশের সাহিত্যের পূর্ণাঙ্গ সিলেবাস।

অ্যাকাডেমিক কাউন্সিল সিনেট-সিন্ডিকেট থেকে পাস করা হলো।এ বিষয়ে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় সভাপতি অধ্যাপক ড. নিখিলেশ রায় বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে শামসুর রাহমান, আল মাহমুদ,  হাসান আজিজুল হক ও আকতারুজ্জামান ইলিয়াসের ও সেলিনা হোসেনের বিচ্ছিন্ন লেখা অন্তর্ভুক্ত। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় পথিকৃতের কাজটি করলো। আশাকরি পশ্চিমবঙ্গের বিশ্ববিদ্যালয়গুলো এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বাংলাদেশের সাহিত্য সিলেবাসে অন্তর্ভুক্ত করবে।তিনি আরও বলেন, দুই বাংলার ‘বাংলা সাহিত্যের’ ইতিহাস প্রণেতারা পক্ষপাতদুষ্ট আচরণ করেছে তাদের ইতিহাস চর্চায়।

কেউ বাংলা হিন্দু সাহিত্যের ইতিহাস, কেউ বাংলা মুসলিম সাহিত্যের ইতিহাস লিখেছেন। প্রকৃত বাংলা সাহিত্যের ইতিহাস আজ অব্দি লেখা হয়নি। অ্যাকাডেমিয়ার এগিয়ে আসা উচিত। আমরা আশাবাদী প্রকৃত বাংলা সাহিত্য চর্চা হলে সেখানে ইতিহাস ঠিকমতো লেখা হবে।উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স চতুর্থ সেমিস্টারের স্পেশাল পেপার হিসেবে বাংলাদেশ সাহিত্য বিবেচিত হয়েছে।এই পাঠ্যক্রমে বাংলা সাহিত্যের ইতিহাসের পাশাপাশি  স্মৃতিকথা, মুক্তিযুদ্ধ ও আত্মজীবনীতে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের অসমাপ্ত আত্মজীবনী, জাহানারা ইমামের একাত্তরের দিনগুলি ও মঈদুল হাসানের মূলধারা-৭১ যুক্ত করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও