কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনার কারণে হজে যাবে না যেসব দেশ

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৩ জুন ২০২০, ১৪:২৩

করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়েই চলছে। এ ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ইতিমধ্যে বিশ্বের অনেক দেশ হজেsss অংশগ্রহণ করবে না বলে ঘোষণা দিয়েছে। এসব দেশের মধ্যে ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, ব্রুনাই, থাইল্যান্ড রয়েছে। সর্বশেষ মালয়েশিয়াও এবার হজে অংশগ্রহণ করবে না বলে জানিয়েছে। - থাইল্যান্ডকরোনভাইরাসের প্রাদুর্ভাবের কারণে থাইল্যান্ডের মুসলমানদের জন্য এ বছর হজ স্থগিত করা হয়েছে। থাইল্যান্ডে প্রতি বছর হজের কাজ সেদেশের ধর্ম মন্ত্রণালয় করে থাকে। ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, এ বছর হজের জন্য মোট ৮ হাজার মুসলমান নিজেদের নাম নিবন্ধন করেছিলেন। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ৫ হাজার ৭০০ জন মুসলমান পরবর্তী বছর হজ পালনের জন্য সিদ্ধান্ত গ্রহণ করেছেন।


এরমধ্যে এক হাজার জন হজযাত্র বাতিল করেছে। এ বছর যদি হজ অনুষ্ঠিত হয় তবে হজের জন্য নাম নিবন্ধনকৃত মোট ৮ হাজার জনের মধ্যে মাত্র ১৩০০ জন হজে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছেন। থাইল্যান্ড থেকে মাত্র ১৩০০ জন হাজি ওহীর দেশে যাবেন। হজযাত্রীদের অবশ্যই সরকার কর্তৃক নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। - ইন্দোনেশিয়াগত সপ্তাহে ইন্দোনেশিয়া এ বছর নিজ দেশের নাগরিকদের হজে না যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে। এতে করে ইন্দোনেশিয়ার ২ লাখ ২১ হাজার মানুষ এবার হজে যাবে না । - মালয়েশিয়াকরোনার সংক্রমণের আশঙ্কা ও চিকিৎসায় টিকা না থাকার কারণে মালয়েশিয়ার নাগরিকদের এ বছর হজে না যাওয়ার সিদ্ধান্ত নিশ্চিত করেছেন দেশটির ধর্মমন্ত্রী জুলকিফলি মোহাম্মদ আল-বাকরি।


তিনি বলেন, আমি আশা করি হজে যেতে আগ্রহীরা ধৈর্য ধারণ করবেন ও সরকারের এ সিদ্ধান্ত মেনে নেবেন। পৃথক এক বিবৃতিতে দেশটির তাবুং হজ বোর্ড জানিয়েছে, এই সিদ্ধান্তের ফলে এ বছরের জন্য নির্বাচিত ৩১ হাজার ৬০০ মানুষ হজে যাবেন না। - ব্রুনাই ও সিঙ্গাপুরমালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার মতো একই রকম সিদ্ধান্ত নিয়েছে ব্রুনাই এবং সিঙ্গাপুর। ব্রুনেই সরকারের এ সংক্রান্ত সিদ্ধান্ত বর্নিও বুলেটিন পত্রিকায় প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়, সৌদি সরকার কোনও সিদ্ধান্ত নিতে না পারায় ব্রুনাই হজযাত্রীদের আগে নিবন্ধিত হওয়া সত্ত্বেও আসন্ন হজের প্রস্তুতি না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও