কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভালোবেসে ‘কালু’ ডাকা হতো স্যামিকে!

ঢাকা টাইমস প্রকাশিত: ১৩ জুন ২০২০, ০৯:০৫

দিন কয়েক আগেই তিনি অভিযোগ করেছিলেন, আইপিএলে খেলতে গিয়ে বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন। সোশ্যাল মিডিয়ায় করা যে অভিযোগে প্রাক্তন ক্যারিবিয়ান ক্রিকেটার ড্যারেন স্যামি একটি শব্দ (কালু) ব্যবহার করেছিলেন, যা কৃষ্ণাঙ্গদের গায়ের রং বোঝাতে ব্যঙ্গার্থে বলা হয়। ফলে তার এই অভিযোগ ঘিরে তৈরি হয়েছিল বিতর্ক।

যারা এই শব্দ প্রয়োগ করতেন, স্যামি তাদের ক্ষমাও চাইতে বলেন। এবার সোশ্যাল মিডিয়ায় এ ব্যাপারে আরও একটি ভিডিও পোস্ট করলেন স্যামি। যেখানে তিনি সুর নরম করে বলেন, তার প্রতি ওই শব্দ প্রয়োগকারী এক ক্রিকেটারের সঙ্গে বিস্তারিত কথা হয়েছে তার। ক্যারিবিয়ান এই ক্রিকেট ব্যক্তিত্বের দাবি, সংশ্লিষ্ট ক্রিকেটার তাকে জানিয়েছেন, ওই শব্দটি তাকে ভালবেসেই প্রয়োগ করা হত।

স্যামির কথায়, ‍‘‍এক ক্রিকেটারের সঙ্গে আলোচনা হয়েছে বিষয়টি নিয়ে। আমার সেই বন্ধু আশ্বস্ত করে বলেছে, ওই শব্দটি ও অতীতে আমার প্রতি প্রয়োগ করেছে ভালবেসেই। অসম্মানের কোনও উদ্দেশ্য ছিল না। আমি বন্ধুকেই বিশ্বাস করছি।’ আমেরিকান শেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েডের মৃত্যুর পরই বর্ণবাদী ক্ষোভে ফুঁসে উঠে পুরো বিশ্ব, যার জোয়ার ক্রিকেটও লেগেছে। খেলার মাঠেও বর্ণবাদী আচরণের শিকার হতে হয় ক্রিকেটারদের, এমনটাই দাবি করছিলেন ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস গেইল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও