কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লাশ সৎকারে এ কেমন বর্বরতা

ডয়েচ ভেল (জার্মানী) প্রকাশিত: ১২ জুন ২০২০, ১৮:০৩

কলকাতার গড়িয়া শ্মশান। সেখানে এসে দাঁড়ালো কলকাতা পুরসভার একটি গাড়ি। বুধবার দুপুরে। সেই গাড়িতে ছিল ১৩টি প্রায় পচাগলা দেহ। দেহগুলি নগ্ন। পুরসভা ও হাসপাতালের দাবি, দেহগুলি দাবিদারহীন। ওই দেহগুলি আঁকশিতে করে ঘষটে টেনে নিয়ে যাচ্ছিলেন ডোমেরা। প্রচণ্ড দুর্গন্ধ বেরতে শুরু করে। অল্প সময়ের মধ্যে শ-খানেক লোক এসে বিক্ষোভ দেখাতে থাকেন। শ্মশানের প্রধান দরজা বন্ধ করে দেওয়া হয়।

স্থানীয় মানুষদের বাধায় শেষ পর্যন্ত ওইভাবে নিয়ে যাওয়া লাশ আর পোড়ানো যায়নি। অমানবিক ওই দৃশ্যের এক টুকরো ভিডিও ভাইরাল হয়ে যাওয়ায় এ নিয়ে বিতর্কে তোলপাড় পশ্চিমবঙ্গ। রাজ্য সরকার, পুরসভা, হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, ওই লাশগুলি করোনায় মৃত ব্যক্তিদের নয়। এ গুলি বেওয়ারিশ। আর বিজেপি সহ অন্য বিরোধী দলের নেতা থেকে শুরু করে এলাকার অনেক মানুষের বিশ্বাস হলো, এগুলি আদতে করোনায় মৃত ব্যক্তিদেরই লাশ।

আনন্দবাজার পত্রিকার রিপোর্ট বলছে, এলাকার বাম কাউন্সিলার এসে এই ভাবে দেহ সৎকার নিয়ে প্রশ্ন তোলেন। স্থানীয় লোক প্রচণ্ড বিক্ষোভ দেখাতে শুরু করেন। শেষ পর্যন্ত দেহগুলি নিয়ে ফেরত যায় পুরসভার গাড়ি। তারপর ওই মৃতদেহের কী হয়েছে তা জানা যায়নি। কিছুক্ষণ পর এসে কলকাতা পুলিশ এসে শ্মশান চত্বর জীবাণুমুক্ত করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও