কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মন খারাপের সেরা দাওয়াই এক বাটি দই!

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ১২ জুন ২০২০, ১৫:১৭

বছরের শুরু থেকেই চলছে করোনার তাণ্ডব। এই ভাইরাসের থাবায় প্রতিদিনই আক্রান্ত হচ্ছে মানুষ। সেইসঙ্গে নতুন নতুন সংখ্যা যুক্ত হচ্ছে মৃত্যুর মিছিলে। লকডাউনে আছে পুরো বিশ্ব। অনেকেই মাসের পর মাস ঘরে প্রায় বন্দী রয়েছেন। পরিবারের সঙ্গে মধুর সময় কাটাচ্ছেন। গল্প আড্ডা খাওয়া দাওয়ায় জোরালো হচ্ছে ঢিল হওয়া সম্পর্কের।

তারপরও মনের উপর এর একটা প্রভাব পড়ছে। যা অনেক সময় দীর্ঘস্থায়ী হতে পারে। আর এ থেকে দেখা দিতে পারে অবসাদ সহ নানা মানসিক সমস্যা। তাই চটজলদি মন খারাপ দূর করতে সাহায্য করবে দই। ভাবছেন কীভাবে দই মন ভালো করবে? জেনে নিন তাহলে- যখন মস্তিষ্কে বিশেষ কিছু হরমোনের ক্ষরণ বেড়ে যায়।

তখনই আমাদের ডিপ্রেশন বা মন খারাপ হয়। এক্ষেত্রেও দই বিশেষ ভূমিকা পালন করে থাকে। মন খারাপ করা হরমোনকে আক্রমণ করতে ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে ধীরে ধীরে মন খারাপ কমতে শুরু করে।  বেশ কিছু গবষণায় দেখা গেছে, পাকস্থলিতে উপস্থিত মাইক্রোবায়োম মানসিক স্বাস্থ্যে ভালো-মন্দের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত।

দইয়ে উপস্থিত ল্যাক্টোব্যাসিলাস উপকারী ব্যাকটেরিয়া। যা শরীরে থাকা মাইক্রোবায়োমের চরিত্র বদলে দেয়। ফলে ডিপ্রেশন বা অবসাদ দূর হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও