কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

ভারতীয়ের ট্যুইটে আরো খেপলেন স্যামি

নয়া দিগন্ত প্রকাশিত: ১২ জুন ২০২০, ০৬:৪৪

'কালু' কোনো বর্ণবিদ্বেষী নাম নয়! ভারতীয় পরিবারে, পাড়ায়, মহল্লায় আকছারই এই নামে ডাকা হয় যে কাউকে। কখনো আদরের সুরেও ব্যবহার করা হয় কালু নামটি। ভারতীয় ক্রিকেটারদের ব্যবহারে অসন্তুষ্ট ক্যারিবিয়ান সাবেক অধিনায়ক ড্যারেন স্যামিকে ঠিক এই কথা বলেই আগুনের আঁচ একটু হলেও কমাতে চাইলেন এক ভক্ত। কিন্তু তাতে যেন হিতের বিপরীতই হলো। রাগ আরও কয়েক গুন বেড়ে গেল ড্যারেন স্যামির।

ভারতের মাটিতে আইপিএল খেলার সময় তাকে বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছে বলে অভিযোগ করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ড্যারেন স্যামি। সাবেক ক্যারিবিয়ান অধিনায়কের অভিযোগ, ভারতে তাকে 'কালু' বলে ডাকা হতো। সেই অভিযোগের প্রমাণ হিসেবে ইশান্ত শর্মার একটি ইনস্টাগ্রাম পোস্ট ভাইরাল হয়েছিল সম্প্রতি। আর তাতেই প্রমাণ আরো জোরদার হয়। এরপরই বুধবার ট্যুইটারে এক ভারতীয় 'কালু' নামের সারবত্তা বোধানোর চেষ্টা করলেন ডারেন স্যামি-কে। কিন্তু তাতেও আখেরে কাজের কাজ কিছুই হলো না।

ট্যুইটারে অভিনব খারে নামের ওই ইউজার লিখছেন, "ডারেন স্যামি কালু মানেই কোনো বর্ণবিদ্বেষী মন্তব্য নয়। ভারতে প্রায় সব পরিবারেই অল্প বিস্তর কালু নামটি ব্যবহার করা হয়। আমার দাদুও আমাকে কালু নামে ডাকতেন। এটা নির্ভর করে কোন পরিপ্রেক্ষিতে আর কোন ভঙ্গিমায় বলা হচ্ছে। হ্যাঁ এটা বর্ণবিদ্বেষী হতেই পারে। তবে সবসময় নয়।"

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও